Buy me a Coffee!!

Buy me a Coffee!!
Thank you!

Anti Diuretic Hormone

Anti_Diuretic_Hormone 💚





👨🏻‍⚕️: একটা #hormone এর নাম বলতে পারবি? যেটা বেশি ক্ষরন হলে তোর #brain বড় হয়ে যাবে!😉

👩🏻‍⚕️: স্যার ADH !☺️

👨🏻‍⚕️: কিভাবে? ব্যাখ্যা কর!

👩🏻‍⚕️: স্যার #ADH ক্ষরণ হলে সেটা কাজ করে Kidney এর #Distal_convoluted_Tubule আর #collecting_Duct এর উপর! সেখানে গিয়ে সে #Aquaporin_২ নামে #water_channel গুলো খুলে দেয়! চ্যালচ্যালায়ে পানি গুলো তখন #Tubule এর ভেতর থেকে বাইরে #interstitial_space এ চলে আসে!সেখান থেকে ultimately blood এ! normally প্রায় ১৪ ভাগ পানি ADH এর মাধ্যমে আবার বডিতে ফিরে আসে! এখন কোন কারনে যদি ADH বেশি থাকে বডিতে! তাহলে বেশি #water_reabsorption হয়! তাই blood এ পানির পরিমান হয়ে যায় বেশি! সেই বেশি পানি blood এর মাধ্যমে যায় brain এ! brain এর কোষের ভেতর যেহেতু পানি কম তুলনামুলক!তাই blood থেকে পানি #Osmosis প্রক্রিয়ায় Brain এর ভেতর ঢুকে! আর brain ফুলে ওঠে যাকে বলে #Cerebral_Oedema !

👨🏻‍⚕️: বহুত খুব!🤗 আচ্ছা ADH বেশি secretion হওয়া কে মেডিকেলের ভাষায় কি বলে?

👩🏻‍⚕️: স্যার SIADH ! বা #Syndrome_of_Inappropriate_ADH_Secretion !

👨🏻‍⚕️: আচ্ছা একটা popular #Cancer এর নাম  বল যেখানে SIADH হয়!

👩🏻‍⚕️: স্যার #Small_cell_carcinoma Of lung !

👨🏻‍⚕️: সাবাস! একটা #infective cause এর নাম বল যেখানে SIADH হয়!

👩🏻‍⚕️: স্যার, lung এর infection বা #pneumonia !

👨🏻‍⚕️: ধর একটা patient এক সাইড প্যারালাইসিস নিয়ে ৩ দিন ঘরে পরে আছে! হঠাত সে অজ্ঞান হয়ে গেল blood #Sodium দেখা গেল কম! এটা কি হতে পারে!

👩🏻‍⚕️: স্যার, এটা #Stroke এর কারনে #SIADH হইছে! তাই ৩দিন পর water retention এর জন্য সোডিয়াম লেভেল গেছে কমে! আর cerebral odema ও হয়েছে সেই কারনেই! যার জন্য রোগী অজ্ঞান!🤪

👨🏻‍⚕️: আচ্ছা এবার বল যদি ADH কম ক্ষরণ হয় তাকে কি বলে!

👩🏻‍⚕️: স্যার #Diabetes_Insipidus !

👨🏻‍⚕️: শুধু নাম বললেই হবে না ব্যাখ্যাও করতে হবে!

👩🏻‍⚕️: স্যার এক্ষেত্রে ADH হয় কম ক্ষরণ হয়! অথবা ADH যথেষ্ঠ ক্ষরন হলেও #renal_tubule এর কোন pathology এর জন্য তার উপর আর ADH কাজ করতে পারেনা! তাই  DCT  থেকে আর water reabsorption হয় না! ফলে সব water গুলো urine দিয়ে যায় বের হয়ে! এমনকি দিনে ২০ লিটার পর্যন্ত প্রসাব হয় এই রোগীদের! এক্ষেত্রে patient এর যদি জ্ঞান থাকে,তবে সে পানি খেয়ে টা make up করতে পারে! কিন্তু যদি অজ্ঞান থাকে সেক্ষেত্রে patient water intake করতে পারে না! তাই খুব তারাতার #Dehydrated হয়ে মারা যায়!

👨🏻‍⚕️: just wow ! আচ্ছা ADH এর সাথে আর কোন electrolyte এর সম্পর্ক আছে?

👩🏻‍⚕️: স্যার #chloride এর সাথে! ADH সাধারনত Cl loss করে!

👨🏻‍⚕️: last quesn for honours !ADH এর খুবই স্পেশাল একটা function বল!

👩🏻‍⚕️: স্যার ADH যখন অনেক বেশি concentration Blood এ থাকে! তখন সেটা arteriole এর constriction করে! যার জন্য #Blood_pressure_increase করে! যেহেতু সেটা vessel এর উপর pressure বৃদ্ধি করে তাই তার আরেক নাম  #Vasopressin !💚❤️

👨🏻‍⚕️: No words can describe ur excellency ❤️


No comments

Theme images by follow777. Powered by Blogger.