Buy me a Coffee!!

Buy me a Coffee!!
Thank you!

Congenital Adrenal Hyperplasia

#তারপরেও_আঙ্গুরলতা_নন্দলাল_কে_ভালবাসে!❤️💚


#Congenital_Adrenal_Hyperplasia💗


শিকদার বাড়িতে আজ বিশাল শোরগোল! শোরগোল হবার মতোই ঘটনা! একরাতের মাঝে শিকদার বাড়ীর ক্লাস ৯ এ পড়া #ছেলে_রবিন_হঠাত_করে_মেয়ে_হয়ে_গেছে! চারপাশের গ্রাম থেকে অনেক মানুষজন দেখতে আসছে! দুইএকজন পেপারের লোকজন ও এসেছে,হাতে ক্যামেরা নিয়ে!রবিনের নতুন নাম হয়েছে আঙ্গুরলতা!



আসলে ঘটনা টা শুরু হয় অনেক আগে, যখন রবিন মায়ের পেটে ছিল! তখন ওর শরীরে #hydroxylase নামে একটা #Enzyme ছিল না! স্বাভাবিক ভাবে #Adrenal_cortex এ থাকা #Cholesterol , ACTH দিয়ে প্রভাবিত হয়ে #Pregnenolone তৈরী করে! এই pregnenolone থেকে এক দিকে তৈরী হয় #Androgen বা Sex steroid আবার অন্য দিকে #Hydroxylase এর সাহায্যে তৈরী হয় #cortisol এবং #Aldosterone ! মানে Hydroxylase enzyme না থাকলে Pregnenolone থেকে Cortisol এবং Aldosterone আর তৈরী হয় না! তাই পুরো prenenolone টাই Androgen এ রুপান্তরিত হয়! আবার যেহেতু Cortisol কম! তাই #pituitary থেকে বেশি #ACTH ক্ষরণ হয়!উদ্দেশ্য Adrenal cortex কে stimulate করে বেশি cortisol তৈরী করা!কিন্তু ঐ যে hydroxylase নেই! তাই ultimately pregnenolone গুলো সব Androgen এই রুপান্তরিত হয়!
আর ছোট Female body তে androgen এর কাজ হলো!
-বডিতে পুরুষালি ভাব আনে
-Clitorious বড় হয়ে যায়, #Virilism বলে এটাকে!
-vaginal orifice develop করে না!
-labia majora আর minora ভাল ভাবে ডেভেলপ করে না!

মদ্দা কথা #female_genitalia দেখতে হয় #male_genitalia এর মতো!দিলিপ স্যার একটা কথা বলেছিল, গ্রামে বাচ্চা হবার সময় আমাদের সবার চোখ থাকেই আগে genitalia এর দিকে!উদ্দেশ্য ছেলে হয়েছে কিনা! যেহেতু এই patient দের #clitorius বড় থাকে!বাচ্চা হবার দাই genitalia এর দিকে চোখ দিয়েই আলহামদুলিল্লাহ পোলা হইছে বলে ওঠে!এই ভাবে একজন মেয়ে দীর্ঘদিন সবার কাছে পুরুষ হিসেবে পরিচিত হয়ে যায়! মা বাবাও মনে করে এটা হয়তো পেনিস!একসময় বডিতে Estrogen আর progesterone আসা শুরু করে! বডিতে শুরু হয় #Secondary সেক্স characteristics ! Breast develop করা শুরু করে! প্রথম কিছুদিন রবিন একটু চিন্তিত হয়,আর সে বুঝতে পারে না কেন ক্লাসে এত মেয়ে থাকতে তার সবচেয়ে ভাল লাগে তার ছেলে বন্ধু নন্দলাল কে!( estrogen effect ) টাইট কিছু দিয়ে সে বুক বেধে তারপর স্কুলে যায়!সবাই বলে তোর গা এতো নরম কেন মেয়ে মানুষের মতো? একদিন সে লক্ষ্য করে প্রসাবের জায়গা দিয়ে রক্ত বের হচ্ছে!(period )! সে তখন ভাবে, না এবার আম্মু কে বলা দরকার! সে মা এর সামনে গিয়ে গেঞ্জি খুলে ফেলে! এখান থেকেই শুরু হলো কাহিনী! রবিনের মা চিতকার করে কান্না শুরু করে তাল দিয়ে! "ওরে আল্লাহ রে! আমার পোলা মাইয়া হয়ে গেছে রে!!!!"
এটা কখনোই জানে না যে সে কখনো ছেলে ছিলই না!
এই condition কে বলে #Female_Pseudo_hermaphroitidism( নকল হিজলা)! due to #Congenital_Adrenal_Hyperplasia

এরপরের কাহিনী আমরা পেপারে দেখে থাকি! সাংবাদিক সাহেবেরা বেশ রং চং মিশিয়ে লিখে থাকে!"বগুড়ায় একরাতে ছেলে মেয়ে হয়ে গেছে!তার নতুন নাম আঙ্গুরলতা !তাকে বিয়ে করেছে তার আগের ঘনিষ্ঠ ছেলে বন্ধু নন্দলাল!

No comments

Theme images by follow777. Powered by Blogger.