Buy me a Coffee!!

Buy me a Coffee!!
Thank you!

#Swimming_pool_এ_প্রসাব_এবং_Schistosoma_থেকে_ #Bladder_cancer 😢😨

#Swimming_pool_এ_প্রসাব_এবং_Schistosoma_থেকে_      #Bladder_cancer 😢😨


🏊🏻‍♀️🏊🏼‍♀️মিশরের এক Swimming pool এ একলোক গোসল করছে! তার #Urinary_bladder এর #venous plexus এ #Schistosoma_hematobium এর বসবাস! female schistosoma ডিম পারলো!সেই ডিম আবার ভয়ংকর ডিম!সে নিজেই vein এর endothelium ভেদ করে bladder wall এ গর্ত করে urinary bladder এ পৌছায়! এবার স্বভাবত প্রতিদিনের মত লোকটি আজ ও swimming pool এ প্রসাব করলো!প্রসাবের সাথে fertilized ovum swimming pool এর পানিতে চলে আসলো! এটাই চাচ্ছিল ডিমের ভেতরে থাকা লার্ভা! সে খোলস ভেঙ্গে বাইরে বেড় হয়ে আসে! সে সাতার কাটতে বিশাল পটু( #miracidia )! সে সাতার কাটতে কাটতে এক টা শামুকের 🐌 কাছে গেল! তার বড় হবার জন্য শামুকের 🐌 ভেতরে ঢোকা দরকার! শামুকের গা ছিদ্র করে সে ভেতরে ঢোকে! তারপর সে সেখানে কিছুটা বড় হয়ে আবার Snail এর গা ছিদ্র করে বেড় হয়ে আসে! লার্ভার এই Stage কে বলে #Cercariae !

Cercarie পাগলের মতো মানুষ খুজতে থাকে! কারণ তার  বংশ বৃদ্ধির জন্য মানুষের ভেতরে ঢোকা প্রয়োজন! সে তার সুবিধা মত মানুষ পেয়ে যায়! মানুষের skin ছিদ্র করে ঢুকে পরে! তারপর #lymphatics দিয়ে vein এ আসে! vein থেকে venacava তারপর heart !heart  থেকে একসময় Superior mesenteric artery দিয়ে #superior_mesentric_vein এ চলে আসে! blood তার খুব পছন্দ!এইজন্যই তাদের আর একনাম #blood_flukes !সে superior mesenteric vein দিয়ে প্রথমে #portal_vein এ যায়! তারপর লিভার! এখানে এসে সে mature হয়! তারপর রওনা দেয় urinary venous plexus এর দিকে! সেখানে গিয়ে adult schistosoma ডিম পারে! সেই ডিম রক্তে ঘুরে বেড়ায়! liver এ গিয়ে জমে! ডিম সেখানে inflammation করে! এবং যার কারনে granuloma আর fibrosis তৈরী হয় liver এ! liver চুপষ আসে fibrosis এর জন্য! তাই portal vein এর pressure বেড়ে যায়! এই #portal_hypertension এর জন্য spleen থেকে আর blood poratal vein এ যেতে পারে না! ফলে blood congestion হয়ে #splenomegaly হয়!

#oesophagus এর vein ও আর overloaded portal vein এ drain করতে না পেরে ফুলে ওঠে (#varices )! সেখানে আবার কিছু ডিম গিয়ে জমা হয়! এবং vein penetrate করে! যার কারনে! রক্ত বমি হয়! malena হয়! ওদিকে ডিম bladder vein ভেদ করে !তারপর ভেদ করে bladder এর wall !ফলে bladder এর ভেতরের সাথে vein এর ছিদ্রের Direct কমুনিকেশন হয়!তাই vein থেকে blood , ইউরিনারি bladder এর ভেতরে চলে আসে! যার ফলে হয় hematuria ! আর ওখানে ডিম নিয়মিত খোড়াখুড়ি করে #chronic_inflammation তৈরী করে! এবং যার কারনে হয় #squamous_metaplasia ! আর এই metaplasia এর পরেই এক সময় হয় #Squamous_cell_carcinoma!

সবই শুরু হয় ছোট একটা ঘটনা থেকে! swimming pool এ প্রসাব করা!


No comments

Theme images by follow777. Powered by Blogger.