Buy me a Coffee!!

Buy me a Coffee!!
Thank you!

প্রফের_ভাইবা_এবং_Metabolic_ও_Respiratory_Alkalosis 🤢👿( A Universal #Devil Topic of #Medicine )😈👹

#প্রফের_ভাইবা_এবং_Metabolic_ও_Respiratory_Alkalosis 🤢👿( A Universal #Devil Topic of #Medicine )😈👹


👨🏻‍⚕️: Metabolic Alkalosis কখন হয়?বলতে পারবি?

👩🏻‍⚕️: স্যার আমার এক্স বয়ফ্রেন্ড আর কেকা ফেরদৌসির রান্না দেখলে আমার Metabolic Alkalosis হয়!😒

👨🏻‍⚕️: মানে? কি বলতে চাচ্ছিস?আমার সাথে ফাজলামো?😠

👩🏻‍⚕️: সত্যি স্যার! কারন ঐ দুইটা জিনিস দেখলেই আমার বমি হয়! 🤮বমি হলে stomach থেকে HCL বেড় হয়ে আসে! তাই acid loss হবার জন্য আমার Metabolic Alkalosis হয়! এছাড়া বমির সাথে Na এবং water ও loss হয়! তাই Na এবং water ধরে রাখার জন্য #Aldosterone secretion হয় বেশি! আর Aldosterone এর কাজ হলো, Na কে বডি তে ধরে রাখা!আর K এবং H ion কে urine এর সাথে বেড় করে দেয়া! H বেড় হয়ে গেলে Acid loss এর জন্য হয় alkalosis !

👨🏻‍⚕️: কি দোস্যি মেয়েরে বাবা!একটা #Endrocrine Disease এর নাম বল যেটা তে Metabolic Alkalosis হয়!

👩🏻‍⚕️: #conn_syndrome এ Metabolic alkalosis হয় স্যার! Conn syndrome এ Aldosterone বেড়ে যাবার কারনে H বেশি excreate হয়!তাই alkalosis হয় স্যার!

👨🏻‍⚕️: হুম! আর Respiratory Alkalosis কখন হয়?

👩🏻‍⚕️: ওহ!😍 মামুন ভাই কে দেখলে!

👨🏻‍⚕️: ভাইবা বোর্ডে আবার মামুন আসলো কোথা থেকে?

👩🏻‍⚕️: কারন স্যার মামুন ভাই কে দেখলে আমার শ্বাস অতিরিক্ত দ্রুত চলে! তাই আমার বডি থেকে সব CO2 বেড় হয়ে যায়! আর CO2 আসলে কিছুই না একটা acid ! কারন সেটা Blood এর পানি বা H20 এর সাথে বাইন্ড করে H2CO3  (carbonic acid )তৈরী করে! যেটা আবার ভেঙ্গে H আর HC03 ion দেয়! তাই CO2 কমে যাওয়ার কারনে H ও কম তৈরী হয়!তাই বডিতে Acid কম হবার কারনে Respiratory Alkalosis হয়!এছাড়া #Salicylate poisoning হলে #salicylate  আমাদের Respiration কে stimulate করে! এবং যে কারনে C02 loss হবার কারনে Alkalosis হয়! ঠিক একই ভাবে #High_altitude এ Oxygen কম থাকার কারনে মানুষ বেশি বেশি শ্বাস নেয়! তাই C02 loss হয়ে alkalosis হয়!

👨🏻‍⚕️: বাবাহ! ঠিক আছে metabolic alkalosis  #compensation হয় কিভাবে বল!

👩🏻‍⚕️: স্যার আমরা জানি H আমাদের repiratory #center stimulate করে!Metabolic Alkalosis এ H কমে যাওয়াতে আমাদের Respiratory center #Dipressed হয়!তাই #respiratory_rate কমে যায়! তাই blood এ C02 বাড়তে থাকে! এবং যেকারনে H ও বাড়তে থাকে! এইভাবে Acid বেড়ে alkalosis compensate হয়!

👨🏻‍⚕️Fantastic ! এবারRespiratory alkalosis এর Compensation বল!

👩🏻‍⚕️:  স্যার!respiratory rate বাড়ার জন্য শ্বাস এর সাথে CO2 বেশি বেশি বেড় হতে থাকে!এবং blood এ C02 কমে যায়! আর C02 কমা মানে H ion ও কমা! তাই H কমে যাবার কারনে একসময় Respiratory rate কমতে শুরু করে !কারন আগেও বলেছি ,H আয়ন  respiraory center কে Stimulate করে! শ্বাস প্রশ্বাস কমে যাওয়ায় C02 বেড় হতে না পেরে, Blood এ আবার CO2 বাড়তে থাকে! সে গুলো H2O এর সাথে বাইন্ড করে (carbonic acid )H2 CO3  তৈরী করে! সেই H2CO3 ভেঙ্গে H আর HCO3 তৈরী হয়! এই HCO3 একটা Base !এটা #kidney দিয়ে urine এর সাথে বেড় হয়ে যায়! এবং base loss হবার কারনে আস্তে আস্তে alkalosis কমতে শুরু করে!

👨🏻‍⚕️: বাপরে নে মা! থাম এবার! ক্ষেমা দে!🙏🙏

👨‍⚕️👩🏼‍⚕️👨‍⚕️👨🏿‍⚕️: কিরে কি কি ধরলো?

👩🏻‍⚕️: আরে তেমন কিছু ধরেনি!খোশ গল্প করলাম! কেকা ফেরদৌসি এর রান্না, আমার এক্স বি এফ! মামুন ভাই আমার ক্রাশ এসব নিয়েই কথা হলো!😉😉

No comments

Theme images by follow777. Powered by Blogger.