Buy me a Coffee!!

Buy me a Coffee!!
Thank you!

UMNL & LMNL

UMNL & LMNL


#সবাই_নিজেকে_দিয়ে_feel_করুন!❤️

breakfast শেষে ward এ গিয়ে ঢুকলাম! একটা রোগী বিছানায় শুয়ে আছে! নড়াচড়া নেই!কি হতে পারে?
আমি আর একটু এগিয়ে গেলাম!  রোগীর হাত দুইটা #wasted বা শুকানো মনে হচ্ছে! আচ্ছা কি কারনে wasting হয়? Lower motor lesion এ হয়! তাই তো মনে পরছে!রোগীর হাত টা আমি আমার হাতের উপর নিলাম! একদম থলথলে! যেন হাত থেকে এখনি পরে যাবে! তার মানে #flaccid_paralysis আছে!আর সাথে আছে muscle #Hypotonia ! এবার jerk গুলো দেখা যাক! হ্যা jerk গুলো পাওয়া যাচ্ছে না! তার মানে হাতে #LMN_lesion হয়েছে!
এবার পায়ের দিকে আমার চোখ গেল! না, পায়ে কোন wasting নেই! পায়ের muscle এ হাত দিয়ে মনে হলো, বেশ শক্ত হয়ে আছে, হাটু ভাজ করতেও কষ্ট হচ্ছে! পা নাড়াতেও পারছে না! তার মানে #Spastic_paralysis এটা! Wasting নাই, #Hypertonia সব কিছু #UMN_lesion এর দিকে যাচ্ছে! এবার jerk দেখার পালা! yes knee jerk exaggerated , সাথে ankle jerk ও!
এবার planter টা দেখতে হবে! চাবি দিয়ে পায়ের পাতার lateral side এ ঘষা দিতেই, বুড়ো আঙ্গুল extesion হলো, আর অন্য আঙ্গুল গুলো ছড়িয়ে পরলো! তারমানে #Planter_extensor ! সব মিলিয়ে মনে হচ্ছে lower limb এ UMN lesion আছে!

কিন্তু এমন কি কারন হতে পারে? যেটা তে হাতে LMN paralysis আর পায়ে UMN paralysis ?
LMN paralysis হয় #peripheral_nerve_damage এ!
আর UMN paralysis হয় #Corticospinal_tract এর কোথাও Damage হলে!
যেহেতু হাতে LMN paralysis তাই সেখানে supply দেয়া peripheral nerve এর যে damage হয়েছে,তা আর বলার অপেক্ষা থাকে না! হাতে supply দেয় #Brachilal_plexus ! যেটা তৈরী হয় cervical 5 থেকে Thorasic  1 পর্যন্ত spinal segment এর nerve root দিয়ে! তার মানে সেই segment গুলো তে কোন pathology আছে! যেটা C5-T1 nerve root গুলো কে Damage করেছে!

আর নীচের ব্যাপার টা?
যেহেতু C5-T1 level এ কোন Damage হয়েছে, তাই corticospinal tract সেই level এর নীচে আর নামতে পারছে না, বা সেই লেভেল এ tract টা বিচ্ছিন্ন হয়ে গেছে নীচের থেকে! তাই পায়ে supply দেয়া nerve গুলো, অর্থাত L2,3,4 ,5  এগুলোর উপর Corticospinal tract এর আর কোন কত্তৃত্ব থাকছে না! তাই তারা নিজেদের মতো কাজ করছে! এই জন্য এখানে Upper motor neuron paralysis হয়েছে!
অর্থাত Damage টা হয়েছে, ঘাড়ে #C5_T1_spinal_segment এর level এ!
Diagnosis confirmed ! ভীষন আত্মতৃপ্তি হচ্ছে এখন আমার!
মেডিসিন কে ভালবাসতে ইচ্ছে করছে আরো!
A Good physician is nothing but a Detective❤️

No comments

Theme images by follow777. Powered by Blogger.