Buy me a Coffee!!

Buy me a Coffee!!
Thank you!

History_Behind_Diagnosis: 24

#History_Behind_Diagnosis: 24

.
কিছুদিন আগে রেস্পিরেটরী মেডিসিন ডিপার্টমেন্ট গিয়েছিলাম এমনিতে পেশেন্ট দেখতে। রাউন্ডের সময় স্যার একটি এক্স-রে দেখতে দিলেন।
পেশেন্টের(পুরুষ) বয়স ৬০ এর কাছাকাছি হবে। পেশায় প্রাইমারী স্কুলের শিক্ষক ছিলেন, এখন রিটায়ারমেন্টে আছেন। উপজেলা হেল্থ কমপ্লেক্সে গিয়েছিলেন কয়েক সপ্তাহের কাশি নিয়ে। এই একটাই কমপ্লেইন ওনার। এর সাথে জ্বর, শ্বাসকষ্ট বা অন্য কোনো সমস্যা নেই। এর আগে হয়ত ঔষধের দোকানদার থেকে ঔষধ কিনে খেয়েছিলেন, কিন্তু কাজ হয় নি বিধায় হেল্থ কমপ্লেক্সে যান।
.
যা'ই হোক সেখানে Chest X-ray করে এরকম(ছবিতে) এটিপিক্যাল কিছু দেখে টিবির পরীক্ষা(Sputum for AFB) করা হয়। কিন্তু Sputum for AFB নেগেটিভ আসায়(যদিও ৫০-৬০% টিবি কেইসে Sputum for AFB নেগেটিভ আসতে পারে) এবং Chest X-ray এর ফাইন্ডিং টিবির মত না হওয়ায় পেশেন্ট কে খুলনা মেডিকেল কলেজ হসপিটালের রেস্পিরেটরী মেডিসিন ডিপার্টমেন্টে রেফার করা হয়।
.
Chest X-ray তে Calcified Pleural Plaques(candle wax appearance) এবং Pleural thickening দেখে স্যাররা প্রাথমিক ভাবে Asbestosis সাসপেক্ট করেন। কিন্তু পেশেন্টের কাছ থেকে হিস্ট্রি নিয়ে Asbestos exposure এর কোনো ক্লু পাওয়া যাচ্ছিল না। পেশেন্ট পেশায় স্কুল শিক্ষক ছিলেন, সুতরাং ওনার সাথে Asbestos। exposure এর কোনো রিলেশন খুঁজে পাওয়ার কথাও না। কিন্তু শেষমেষ জিজ্ঞেস করে স্যার জানতে পারলেন যে, পেশেন্ট যে ঘরে থাকে সেই ঘরের দেয়াল  Asbestos এর তৈরি। পেশেন্ট প্রায় ১৫-২০ বছর যাবত এই ঘরে বসবাস করে আসছেন।
.
কিন্তু এরপরেও সংশয় রয়ে গেল, Asbestos এর তৈরি ঘরে বসবাস করলেই কি Asbestosis হওয়ার কোনো সম্ভাবনা থাকে?  এর সাথে কি আদৌ Asbestosis এর সম্পর্ক আছে কিনা?? তখনও এক্সাক্ট কোনো এক্সপ্লানেসন জানা যায় নি।
.
যা'ই হোক, পরবর্তীতে ব্যাক্তিগত ইন্টারেস্ট থেকে এটা নিয়ে একটু পড়াশোনা করলাম। যেটা জানতে পারলাম তা হল, Asbestos এর তৈরি জিনিসে যে কাভারিং থাকে সেটা যদি কোনো কারনে ড্যামেজ হয় তবে সেখান থেকে Asbestos particles/dust বাতাসে ছড়িয়ে যেতে পারে এবং নিঃশ্বাসের সাথে ফুসফুসে গিয়ে Asbestosis করতে পারে(স্যাররাও হয়ত এটাই ধারনা করে নিয়েছেন)। তবে অল্প সময়ের  এক্সপোজারে থাকলে হবে না/হবার সম্ভাবনা কম, কয়েক বছরের এক্সপোজারে থাকলে হতে পারে।
.
Asbestosis হল একধরনের diffuse parenchymal lung disease, যা সাধারনত  কয়েকবছর যাবত Asbestos এর সংস্পর্শে থাকলে হওয়ার সম্ভাবনা থাকে। এক্ষেত্রে পেশেন্ট dry cough, shortness of breath, clubbing(in advanced cases) নিয়ে আসতে পারে।
এই Asbestos হল মূলত ম্যাগনেসিয়াম এবং আয়রনের ফাইব্রাস মিনারেল সিলিকেটের গ্রুপ/গুচ্ছ। Asbestos  শব্দটি এসেছে গ্রীক শব্দ "inextinguishable"  থেকে, যার অর্থ অদম্য/অনমনীয়/অনির্বান। কারন হল, Asbestos ন্যাচারালি Heat & Fire resistant ; পাশাপাশি এর আছে Tensile Strength, Flexibility & Insulating properties. এই জন্যই এমন নামকরণ।
.
WHO এর তথ্য মতে, সারা পৃথিবীতে প্রায় ১২৫ মিলিয়ন মানুষ তাঁদের কর্মক্ষেত্রে Asbestos এর সংস্পর্শে আসেন এবং সারা পৃথিবীতে Occupational Cancer এর প্রায় ৫০% এর জন্যই এই Asbestos দায়ী। দু:খের বিষয় হল, Asbestosis এর Curative কোনো ট্রিটমেন্ট নেই। কিন্তু এসব পেশেন্ট কে ফলো-আপ এ থাকতে হয়, কেননা Asbestosis এ আক্রান্ত পেশেন্টদের প্রায় ৪০%(specially among smokers) এর Lung Cancer হওয়ার চান্স থাকে এবং ১০% পেশেন্টে Mesothelioma(a malignant tumor affecting the Pleura or, less commonly Peritoneum) হওয়ার চান্স থাকে।

No comments

Theme images by follow777. Powered by Blogger.