Buy me a Coffee!!

Buy me a Coffee!!
Thank you!

History_Behind_Diagnosis: 23

History_Behind_Diagnosis: 23 




.
২৬ বছর বয়সী একজন ফিমেল মেডিকেল স্টুডেন্ট একদিন হঠাৎ পেটে ব্যাথা( Epigastric pain) অনুভব করলেন, সাথে burning sensation. এর আগেও এরকম কয়েকবার হয়েছিল এবং কিছু সময় পর ব্যাথা কমে গিয়েছিল। কিন্তু এবার আর কমছে না। তাই একটি হসপিটালের ইমার্জেন্সি রুমে নিয়ে দেখানো হল এবং সেখান থেকে Gastritis ধারনা করে ট্রিটমেন্টে দেয়া হল। ব্যাথা কমে গেল। কিন্তু এর কিছুদিন পর আবারো একই সমস্যা। সাথে বমিও দেখা দিল। আবারো সেই হসপিটালের ইমার্জেন্সি রুমে নিয়ে যাওয়া হলে এবার তারা Pancreatitis বা,  Appendicitis চিন্তা করে ব্লাড টেস্ট এবং একটি সিটি স্ক্যান করতে দিলেন। কিন্ত সিটি স্ক্যানে প্যানক্রিয়াস এবং এপেন্ডিক্স নরমাল আসলো। বরং সিটি স্ক্যান এ দেখা গেল: patches of thickened bowel-wall from the esophagus to the large intestines. তাই পেশেন্ট কে এক কোর্স এন্টিবায়োটিক প্রেসক্রাইব করে তার প্রাইমারি কেয়ার ডাক্তারের সাথে ফলো-আপ এ থাকতে বলা হল।
.
কিন্ত এন্টিবায়োটিক খেয়ে পেশেন্টের সমস্যা আরো বেড়ে গেলো। এবার আরো বেশি ব্যাথা, মনে হয় যেনো কেউ তার পেটে চাকু বসিয়ে দিচ্ছে। কোনো কিছু খেলে/পান করলেই আরো বেশি ব্যাথা হচ্ছে। সাথে বমি এবং ডায়রিয়া। এবার পেশেন্ট আবারো সেই হসপিটালের ইমার্জেন্সি তে চলে আসলেন। আবারো ব্লাড টেস্ট করা হল এবং পেশেন্ট কে ভর্তি দিয়ে একজন গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট কে কল করা হল।
.
গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট এসে সব রিপোর্ট দেখলেন এবং সিটি স্ক্যান রিপোর্টে "patches of thickened bowel-wall from the esophagus to the large intestines" দেখে তিনি প্রথমে Chron's disease চিন্তা করলেন। পাশপাশি এটাও খেয়াল করলেন যে পেশেন্টের ইতিমধ্যে করা দুটো ব্লাড টেস্টেই  Eosinophil count নরমালের চেয়ে অনেক বেশি এসেছে। সাধারনত parasitic infection এ Eosinophil count অনেক বেশি পাওয়া যায় যেমন: Trichinosis(Trichinosis is infection caused by the roundworm Trichinella spiralis or another Trichinella species. Symptoms include diarrhea, abdominal cramps, muscle pain, and fever. People acquire the infection by eating raw or undercooked contaminated meat) বা, Tapeworm infection এ।  কিন্তু সেরকম কোনো হিস্ট্রি নেই,  তাছাড়া সিটি স্ক্যান রিপোর্টেও সেরকম কিছু পাওয়া যায় নি। এদিকে অলরেডি তিনি পেশেন্টের হিস্ট্রি থেকে জানলেন যে তার Asthma আছে, সুতারং Eosinophil count একটু বেশি থাকতে পারে,, কিন্তু তাই বলে এত বেশি থাকারও কথা নয়! অন্যদিকে Chron's disease এর পেশেন্টেও Eosinophil count একটু বেশি থাকতে পারে, কিন্তু সেক্ষেত্রেও এত বেশি থাকার কথা নয়!
.
যা'ই হোক, রিলেটিভলি কমন ডিজিজ আগে চিন্তা করতে হয়; তাই Chron's disease সাসপেক্ট করে তিনি পেশেন্টকে Endoscopic biopsy এডভাইস করলেন। এবার এন্ডোস্কোপি করতে গিয়ে Stomach & Jejunum এ দেখতে পেলেন:  "patches of tissue, densely dotted with tiny red splotches, like bits of blood caught just below the surface which looks like rashes".
এবার তিনি "rashy area" এবং "normal gut tissue" দুই জায়গা থেকেই টিস্যু নিলেন এবং বায়োপসির জন্য পাঠালেন। কিন্ত বায়োপসি  রিপোর্টে Chron's disease  এর পক্ষে কিছুই পাওয়া যায় নি বরং ঐ rashy area এর টিস্যু গুলো তে high Eosinophil count(>100/HPF) পাওয়া গেল, যেখানে নরমাল টিস্যুর ক্ষেত্রে লেভেল হল মাত্র <5/HPF.
.
তখন গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট এর মনে পড়লো সিটি স্ক্যান রিপোর্টের কথা, যেখানে D/D তে Eosinophilic Gastroenteritis এর নাম ছিল(যে ক্ষেত্রে Eosinophil count >30/HPF পাওয়া যায়)। তখন সেই রেডিওলজিস্টের সাথে কথা বলে জানা গিয়েছিল যে, তিনি সিটি স্ক্যান করার সময় পেশেন্টের ব্লাড রিপোর্ট দেখে Eosinophil count অনেক বেশি পেয়েছিলেন তাই সিটি স্ক্যানে inflamed/thickened gut wall দেখতে পেয়ে একটি রেয়ার পসিবিলিটি হিসেবে তিনি Eosinophilic Gastroenteritis কে লিস্টে রেখেছিলেন। সুতারং আল্টমেটলি এটাই ডায়াগনোসিস হয় এবং পেশেন্ট কে একটি elimination diet এ থাকার উপদেশ দেয়া হয়(যেমন: দুধ, ডিম, গম এসব খাবার সাময়িক ভাবে এভয়েড করতে বলা হয় যেগুলো সাধারনত ফুড এলার্জি করে থাকে)। পাশপাশি oral prednisolone শুরু করা হয়।
.
কয়েকদিনের মাঝেই পেশেন্ট একেবারেই সিম্পটম-ফ্রি হয়ে যায়। এরপর elimination diet অফ করা হয় কিন্তু তারপরেও দেখা গেল যে পেশেন্ট সিম্পটম-ফ্রি আছে। পরবর্তীতে পেশেন্টের থেকে ভালো মত হিস্ট্রি নিয়ে জানা গেলো ক্যাফেইন এবং এলকোহল এ  প্রথমদিকে তার কিছুটা প্রবলেম হতো বলে তার ধারনা, এজন্য লাস্ট এটাক এর পর থেকে তিনি সেগুলো এভয়েড করছেন।
তখন সেই গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট জানান, Eosinophilic Gastroenteritis এর জন্য যে persistently allergic food exposure এ থাকতে হবে তা নয়, প্রাথমিক এক্সপোজারে ট্রিগারিং হলেই পরবর্তীতে সেখানে Eosinophil deposition হতে থাকতে পারে! এছাড়া তিনি আরো এড করেন যে, যত পেশেন্টে Eosinophilic Gastroenteritis ডায়াগনোসিস হয় তার মধ্যে প্রায় অর্ধেক পেশেন্টের ক্ষেত্রেই যেকোনো একটি এলার্জিক ডিজঅর্ডার (যেমন: Allergic Asthma, Eczema, Food Allergy etc) এর হিস্ট্রি পাওয়া যায় এবং এই পেশেন্টের ক্ষেত্রেও সেটা পাওয়া গেছে।
.
N.B: this case was published in New York Times Magazine by Dr. Lisa Sanders, MD ; author of the book “Every Patient Tells a Story: Medical Mysteries and the Art of Diagnosis.”
.

No comments

Theme images by follow777. Powered by Blogger.