Buy me a Coffee!!

Buy me a Coffee!!
Thank you!

backpain

কয়েক দিন খুব টেনশনে ছিলাম। Back pain , and Discomfort , হালকা Rigidity ।
Heel এর পেছনে কয়েকদিন আগে ব্যাথা হয়েছিল।
Malaise আছে।সাথে Weakness !
বয়স 3rd decade এ।
Male gender !
সব মিলিয়ে আমার মনে হচ্ছিলো, #Ankylosing_Spondylitis !

খুব চিন্তায় পরে যাই। এটা নিয়ে কয়েকদিন আগে আমি নিজেই পোস্ট দিয়েছিলাম। বড় গলায় বলেছিলাম এটা curable না। সারাজীবন ওষুধ খেতে হবে। মাঝে মাঝে দুই একটা সিগারেট ও খাওয়া যাবে না( AS এ Smoking নিষেধ একদম)।
😔সাথে Deformity !
Cardiopulmonary complication !
শুধু আমার Uveitis এর ফিচার টা নেই।
আমি AS সম্পর্কে ভালই জানতাম। তারপর ও আবার পড়াশোনা শুরু করলাম।
যত পড়ি তত সন্দেহ বাড়তে থাকে। নতুন নতুন ফিচার মিলে যায়।
তবে ঘুম থেকে ওঠার পর rigidity বাড়ছে কিনা এটা মনে হত না।এটাও AS এর একটা ফিচার।

স্যার কে দেখালাম। pressure মেপে দেখি 140/90 mmHg !
ভাবলাম White Coat HTN . কিন্তু 1 hr পরেও 130/90 mmhg পেলাম।
ফলে আমি জীবনে প্রথম Anti HTN খেলাম।

স্যার আমার complaints  শুনে জাস্ট দুইটা প্রশ্ন আস্ক করলো।

কিছুদিন আগে চোখ লাল হয়েছিল কিনা?( uveitis )
পায়ের পাতা লাল হয়েছিল কিনা?
ফ্যামিলি তে আর কারো এটা আছে কিনা?
সকালে ঘুম থেকে ওঠার পর rigidity বাড়ে কিনা?
Hip এ ব্যাথা আছে কিনা?

তারপর , initial suspection দূর করার জন্য ESR , CBC , CRP এবং Xray Lumbosacral spine করতে দিলেন।
উদ্দেশ্য এই Test গুলো positive পেলে, HLA B27 করতে দিবেন। যেটা AS এর patient দের পাওয়া যায়।

Report পাবার পর দেখি fortunately সব normal !
স্যার বললো, Mechanical pain !
Posture ঠিক করে বসবে।
সাথে Naproxene , PPI পাচ দিনের জন্য দিলেন।
আর কোমরে লাগানোর জন্য Voligel ( Diclofenac ) ointment দিলেন।

 এত ছোট বয়সে pressure হওয়া টা দুঃখজনক।
But still better than Ankylosing Spondylitis !
সবাই সুস্থ্য থাকুক!

তবে যারা অধিক সময় আমার মত বসে থাকেন। তাদের বলবো good back support maintain করবেন।
এবং একটু পর পর একটু উঠে দাড়াবেন। হাটাহাটি করবেন। একবারে কোন দিন বসতে না পারার চেয়ে কিছু সময় মাঝে মাঝে দাড়িয়ে থাকা ভাল।

No comments

Theme images by follow777. Powered by Blogger.