Buy me a Coffee!!

Buy me a Coffee!!
Thank you!

Barrel Chest

Barrel_Chest


কখন বলব??..

 Chest এর  Anteroposterior diameter এবং  Side to Side  diameter এর রেশিও দেখেই আমরা বলতে পারি   Chest কি নরমাল নাকি এটা Barrel chest হয়ে গেছে।
সাধারণত  anteroposterior diameter এর সাথে    side to side diameter এর রেশিও থাকতে হয় ০.৭০ থেকে০.৭৫ এর ভিতরে এবং  AP diameter ছোট হয়।কিন্তু যদি রেশিও বেড়ে ০.৯ এর উপরে চলে যায় তখন আমরা এটাকে  #barrel_chest বলতে পারি।

কোথায় হয়!

 1.Chronic bronchitis
2.Emphysema

তাছাড়া বয়স্ক মানুষের কোন রোগ ছাড়াও হতে পারে।

চলুন জানতে চেষ্টা করি কেন এই   Abnormality!
মানুষ আরামে থাকতে পছন্দ করে। যত কাজ কম করা যায় ততই ভাল লাগে। আহা ঘুম!  কতটাই না মজার। এই abnormality  হওয়ার পেছনে সবচেয়ে বেশী দায়ী বেশী কাজ করা দুইটি মাসল:p
এই মহা কাজের কাজি মাসল দুইটি হল  Sternocleidomastoid এবং  Scalene.এই দুই মাসল আপার  Ribsএবং sternum এর উপরে কাজ করে। দীর্ঘদিন ধরে কাজের লোডের কারনে এরা chest রিমডেলিং করে। এবং এতেই হয় পরিবর্তন।

 #COPD তে কেন এমনটা হয়??

 COPD তে দীর্ঘদিন ধরে airflow limitation হয় যেটা end expiratory volume কে বাড়িয়ে দেয় এবং chronic hyperinflation করে। এভাবে chronic hyperinflation হওয়ায় এটা  airway resistence কে একদিকে কমিয়ে দিয়ে আরেকদিকে elastic recoil tendency  বাড়িয়ে দেয়।এর কারনেই chest remodellingহতে শুরু করে এবং #barrel_chest এ পরিণত হয়।


No comments

Theme images by follow777. Powered by Blogger.