Buy me a Coffee!!

Buy me a Coffee!!
Thank you!

Calvimax-D and Uromax-D

Calvimax-D and Uromax-D 


Calvimax-D and Uromax-D এর দুই মেডিসিনের Suffix এ D এক জিনিস নয় ।। D কে Fortification বলা হয় ।।  ক্যালসিয়ামের সাথে ভিটামিন ডি দিয়ে তাকে শক্তিশালী করা হয়।। কারন এটা ক্যালসিয়াম Absorption এ সাহায্য করে এবং হাড্ডি গঠনে সাহায্য করে ... । তাই একে ফুড সাপ্লিমেন্ট হিসেবে ইউজ করা হয় ।।

তেমনি Uromax -D এর ডি কে এমন Fortification ভেবে অনেকেই প্রেসক্রিপশনে দিয়ে দেন রোগীর প্রোস্টেট জনিত প্রস্রাবের সমস্যার জন্য । ডি আছে তাই , পাওয়ার বেশি -এটা ভেবেই দিয়ে দেয় ।।

 Uromax হলো Selective আলফা ব্লকার যারা প্রস্রাবের ফ্লো বাড়ায় ।। আর এখানে D মানে হলো Dutasteride যা পুরুষের টেস্টোস্টেরোনের উল্টা কাজ করে । এটি 5@ reductase এনজাইমকে বন্ধ করে যার ফলে টেস্টোস্টেরন থেকে ডাইহাইড্রোটেস্টোস্টেরন কনভার্ট হতে দেয় না ।।

Dutasteride যেহেতু টেস্টো এর উল্টা কাজ করে তাই, এটি ইউজ করলে Erectile Dysfunction, Gynecomastia এর মত অনেক খারাপ সাইড ইফেক্ট হতে পারে ।। আর প্রোস্টেট গ্ল্যান্ড এর সাইজও ৪০ গ্রামের বড় না হলে এই মেডিসিন কাজ করে না।। সুতরাং যাদের প্রোস্টেট এর সিম্পটম দেখেই D সমৃদ্ধ Uromax দিয়ে ফেলেন ,তাদের জন্য ১ মিনিট নীরবতা ।।

যেহেতু Uromax ক্যাপসুলে 0.4 এবং Dutasteride ক্যাপসুলে 0.5 থাকে ।।  তাই এটা দিয়ে আমি মনে রাখি- 40 গ্রামের কম প্রোস্টেট হলে Dutasteride দিবো না, আর 50 বছরের কম হলে Dutasteride দিবো না ।।

No comments

Theme images by follow777. Powered by Blogger.