Buy me a Coffee!!

Buy me a Coffee!!
Thank you!

Phantom_Limb ( অদৃশ্য অংগ)

#Phantom_Limb ( অদৃশ্য অংগ)




#Amputation এর পর অনেক সময় প্রায় ৬০-৮০ ভাগ ক্ষেত্রে  রোগী তার কেটে ফেলা হাত বা পা ফিল করতে পারে। তাদের কাছে মনে হয়, তাদের পা বা হাত এখনো Attach করা আছে Body এর সাথে।

ধরুন একজন Patient এর ডান পা হাটুর নীচ থেকে কেটে ফেলা হয়েছে। কিন্তু রোগী তারপরও feel করবে যে তার ডান পায়ের পাতায় ব্যাথা বা পায়ের পাতা চুলকাচ্ছে। সে ডাক্তার কে বলবে প্লিজ আমার পায়ের পাতার ব্যাথা টা কমিয়ে দিন। কিংবা স্ত্রী কে বলবে , " আমার পায়ের পাতা টা চুলকায়ে দাও। অনেক চুলকাচ্ছে।"

অনুভব করা এই অদৃশ্য কেটে ফেলা  পা বা হাত কেই বলে
#phantom_limb !

এটা কিভাবে হচ্ছে তা নিয়ে বিতর্ক আছে। ডাক্তার দের ধারনা কেটে ফেলার পর সেখানে থাকা কেটে যাওয়া #residual_nerve fibre গুলো irritate হয়। বিশেষ করে #Sensory_nerve এর কেটে যাওয়া fibre গুলো irritate হয়ে brain এ Pain এর sensation পাঠায়।

পায়ের পাতার pain sensation যে nerve টা #spinal cord এ নিয়ে যেত, সেই nerve টা পা কেটে ফেলার সাথে সাথে নিজেও কেটে যায়।

এত দিন যেহেতু এই nerve গুলো দিয়ে পায়ের পাতার sensory stimulation প্রথমে #spinal_cord এবং পরে #Brain এ আসতো । তাই Brain ভাবে এখনো বোধ হয় ব্যাথা টা পায়ের পাতা থেকেই আসতেছে, যদিও ব্যাথা টা কিন্তু আসতেছে যেখানে কেটে ফেলা  হয়েছে সেখান কার বিচ্ছেদ হওয়া nerve fibre থেকে।

চিকিতসা হিসেবে surgeon রা সাধারনত আবার amputation করে, আগের জায়গা থেকে একটু উপরে। যেন কেটে যাওয়া #inflammed_nerve_ending গুলো কেটে বাদ পরে।
কিন্তু এক্ষেত্রে ক্ষনস্থায়ী কিছুটা রিলিফ হলেও। কিছুদিন পর আবার যে লাউ সেই কদু।
অনেক রোগীদের তাই সারাজীবন এই ব্যাথা নিয়ে কাটাতে হয়। Definitely its a terrible curse ☠️


No comments

Theme images by follow777. Powered by Blogger.