Buy me a Coffee!!

Buy me a Coffee!!
Thank you!

Shingles ( Varicella Zoster)❤️

Shingles ( Varicella Zoster)❤️




👨🏻‍⚕️ : কিরে ! তুই কে? তোকে তো কখনো দেখিনি?

👩🏻‍⚕️ :  স্যার শুনলাম যেই নাকি বসতেছে, তাকেই পাশ করায়ে দেয়া হচ্ছে। তাই ঝোপ বুঝে কোপ মারতে আসছি।

👨🏻‍⚕️ : Ok বল, তোর মতো লেকচারে না এসে ঘাপটি মেরে বসে থাকে এবং সময় হলে Active হয় এরকম একটা infectious Disease এর নাম বল।

👩🏻‍⚕️ : স্যার #Shingles !#Varicella_Zoster Virus দিয়ে হয়।
👨🏻‍⚕️ : বিস্তারিত বল।

👩🏻‍⚕️ : Sir  Varicella zoster দিয়ে Normally #Chicken_pox হয়ে থাকে। অনেক সময় ছোট বেলায় VZ virus দিয়ে infection হয় কিন্তু body এর immunity অনেক strong থাকায়, খুব একটা সুবিধা করতে পারেনা । তখন ওরা পিছু হটতে শুরু করে। এবং #Dorsal_Root_Ganglia of the Spinal nerve এর ভেতর গিয়ে ঘাপটি মেরে বসে থাকে।

👨🏻‍⚕️ :  তারপর ? চুপ কেন?

👩🏻‍⚕️ : স্যার তারপর অনেক বছর VZ virus সেখানে ঘুমিয়ে ( inactive )থাকে।কোন কারনে অনেক বছর পর যদি বডির immune system weak হয়ে যায় যেমন DM বা AIDS , তখন VZ virus ঘুম থেকে উঠে active হয়। কারন তারা এই মওকাতেই ছিল ।VZ তখন সেই spinal nerve এর course  ধরে আগাতে থাকে এবং সেই nerve যে #Dermatome এ supply দিছে সেই Skin area তে চলে আসে। এবং সেই Skin Area তে Chicken pox এর মতো #vesicle তৈরী করে । এবং সেই nerve কে inflammed করে ,এতে প্রচুর ব্যাথা হয় nerve এর course ধরে । একে বলে #Neuralgia !এটাকেই Shingles বলে।
বেশিরভাগ ক্ষেত্রে #Thorasic_Dermatome involve হয় VZvirus দিয়ে।

👨🏻‍⚕️ : excellent  ! আচ্ছা বলতো এই patient আর কি করবে?

👩🏻‍⚕️ : জি স্যার এই patient মুখ ভেঙ্গাইতে পারে।

👨🏻‍⚕️ : কিভাবে ? ফাজলামো করিস!😡

👩🏻‍⚕️ : স্যার #facial_nerve involved হলে facial nerve palsy হয়ে মুখ ভেংচাতে পারে। and সেক্ষেত্রে External Auditory meatus এ vesicle ও দেখা যায়। একে বলে #Ramsay_Hunt_Syndrome !

👨🏻‍⚕️ : বেশ বলেছিস। আচ্ছা এই patient এর আর একটা জিনিস হয় বলতো কি?

👩🏻‍⚕️ : sir , #Sacral_root গুলো involve হলে #Bowel and #Bladder Dysfunction হতে পারে।#Urinary_retention নিয়ে Patient আসতে পারে।

👨🏻‍⚕️ : এই ধরনের patient কে ভালবাসলে পরিনতি কি হতে পারে?

👩🏻‍⚕️ : স্যার" অন্ধ ভালবাসা" 😑!

👨🏻‍⚕️ : আবার ফাজলামো? কিভাবে?

👩🏻‍⚕️ : স্যার যদি #Opthalmic_Division Of #Trigeminal Nerve involve হলে VZ virus দিয়ে, তাহলে #Corneal Sensation নষ্ট হয়ে যায়। তাই #Corneal_reflex এর মাধ্যমে Eye Blinking আর হয় না। তাই irritant জিনিস, ধুলা ময়লা cornea তে জমে damage করে ,#Cornea_Ulcer করতে পারে। and Corneal Ulcer থেকে পরবর্তী তে হতে পারে #Blindness !
তাই এই অন্ধ  কে ভালবাসলে ,তার নাম তো "অন্ধ ভালবাসা"ই  হবে । তাইনা স্যার!!😊

👨🏻‍⚕️ : কি দোস্যি মেয়েরে বাবা। সারা বছর Dormant থেকে পরীক্ষায় এসে সুযোগে পাশ  করে গেলো ? একদম Varicella Zoster এর মতো !!!😒


No comments

Theme images by follow777. Powered by Blogger.