Buy me a Coffee!!

Buy me a Coffee!!
Thank you!

Ketoacidosis

                       Ketoacidosis


👨🏻‍⚕️: শরীরের এই অবস্থা কেন?কয়দিন পর তো আর রিকশায় উঠতে পারবি না ছেলে বন্ধুর সাথে!😧

👩🏻‍⚕️: সমস্যা নেই স্যার!😇আমি যেমন বেশি খাই!ও আবার তেমন কিছুই খায় না!আমাকে রেস্টুরেন্টে স্যান্ডউইচ বার্গার খাওয়াতে খাওয়াতে ওর নিজের খাওয়ার মতো আর কোন পয়সা থাকে না পকেটে 🤐!তাই না খেয়ে থাকে🤭!তাই রিকশা তে হয়ে যায় compensation করে!😬

👨🏻‍⚕️: I see!☹️আচ্ছা বলতো!তোরা একজন সব সময় খাস একজন কিছুই খাস না!কিন্তু দুই জন একটা common disease এ মারা যেতে পারিস!সেটা কি?

👩🏻‍⚕️:স্যার Ketoacidosis 🤔!যেহেতু আমি বেশি খাই বার্গার,স্যান্ডউইচ তাই আমার রক্তে বেশি পরিমাণ #Fatty acid থাকে!সেটা একসময় Acetyl coA তে রুপান্তরিত হয়!এবং প্রয়োজনের অতিরিক্ত Acetyl coA আবার ketone body তে convert হয়!আর যেহেতু ketone body মুলত acid !তাই acidosis হবে!আর আমাদের body এর enzyme গুলো low ph এ আর কাজ করতে পারবে না!😞

👨🏻‍⚕️: ভালই তো বললি!কিন্তু তোর ছেলে বন্ধু তো fat খায় না!তাইলে ওর #ketoacidosis কিভাবে হবে?😉

👩🏻‍⚕️: স্যার যেহেতু সে খায় না!তাই তার glucose level blood এ কম!তাই #insulin secretion ও কম হয়!আর স্যার insulin এর অন্যতম একটা কাজ হলো, fat deposition এ সাহায্য করা! তাই insulin কম হলে, fat ভাংতে থাকে! আর blood এ free fatty acid বেড়ে যায়! তারপর আগের মতোই excess fatty acid থেকে #ketonebody তৈরী হয়ে, ketoacidosis করে!!🤓

👨🏻‍⚕️: কিয়া বাত!!!!🤗❤️Very good! যা তোকে তোর ওজনের সমান নম্বর দিবো!বল তোর weight কতো?

👩🏻‍⚕️: স্যার ৮৭ কেজি!🤭স্যার, weight অনুযায়ি নম্বর দিলে তো আমার honours আসে,🤗,কিন্তু আমার boy friend তো পাশ ই করবে না😞!ওর মাত্র ৫০ কেজি!

👨🏻‍⚕️:😜😜😜!দেখি ১০ গ্রেস দেয়া যায় কিনা!😂পাঠায়ে দে,গাধা টা কে!

No comments

Theme images by follow777. Powered by Blogger.