Buy me a Coffee!!

Buy me a Coffee!!
Thank you!

Parathyroid Hormone

 Parathyroid Hormone


👨🏻‍⚕️: কিরে মুখ টা ওরকম ভোতা করে রেখেছিস কেন?

👨‍⚕️: স্যার, প্রফের প্যারায়😞!

👨🏻‍⚕️: কি বললি ?#প্যারা?🤨দাড়া আজ তোকে #প্যারাথাইরয়েড দিয়ে এমন প্যারায় ফেলবো!😡বল #chornic_renal_failure এ calcium লেভেল কি হবে?

👨‍⚕️: 😧 স্যার! প্রথমে কমবে!কারন কিডনি ফেইলিউরের
কারনে কিডনি আর তার নরমাল কাজ করতে পারবে না!আমরা জানি #Vitamin_D finally synthesis হয় কিডনি তে!1 -alpha hydroxylase এনজাইম দিয়ে!Kidney নষ্ট ,তাই এই enzyme আর তৈরি হবে না!তখন এই এনজাইম না থাকার কারনে Vitamin D ও আর তৈরী হবে না!তাই #intestine এবং কিডনি দিয়ে calcium absorption কম হবে!যার কারনে #blood_calcium লেভেল কম হবে!

👨🏻‍⚕️: হুম! তারপর কি হবে?

👨‍⚕️: স্যার এরপর blood calcium কম হবার ব্যাপারটা #parathyroid_gland বুঝতে পারবে তার রিসেপ্টর দিয়ে!এবং সে parathyroid hormone release করা শুরু করবে!এবং parathyroid blood calcium লেভেল normal করবে!

👨🏻‍⚕️: কিভাবে নরমাল করবে?সেটা কি আমি বলে দিব?

👨‍⚕️: স্যার পারাথ্যরইড আমাদের bone এ #osteoclastic activity বাড়ায়ে দেয়!অর্থাত bone থেকে calcium ভেঙ্গে blood এ নিয়ে আসে!এটাকে বলে #bone_resorption !এভাবেই blood calcium লেভেল নরমাল হয়!এটা কেই #secondary_hyperparathyroidism বলে!

👨🏻‍⚕️: তারপর কি হবে?😉

👨‍⚕️:স্যার parathyroid এর আরেক টা কাজ হলো #blood_phosphate লেভেল কম রাখা!কিডনি দিয়ে #excretion এর মাধ্যমে!কারন এরা blood এ calcium এর সাথে bind করে, calcium phosphate গঠন করে,যার কারনে #ionized_calcium কমে যায়!যেহেতু kidney failure,তাই প্যারাথাইরয়েড হরমোন কিডনি দিয়ে আর #phosphate কে বের করতে পারেনা!তাই আরো parathyroid secrete হয়!কিন্তু তবুও phosphate নষ্ট কিডনি দিয়ে বেড় হয় না!ফলে একসময় parathyroid automatic 24 ঘন্টা রিলিজ হতে থাকে, phosphate কে বেড় করার জন্য!এটাকেই বলে #autonomous_parathyroidism! বা #tertiary_hyperparathyroidism !

👨🏻‍⚕️: বাপরে ভালই তো পারিস দেখছি!😧এই অবস্থায় ক্লিনিকাল ফিচার কি পাবি?

👨‍⚕️: স্যার #parathormone লেভেল অনেক বেশি থাকার কারনে bone এর সব calcium ভেঙ্গে সে blood এ নিয়ে আসবে!তাই bone হয়ে যাবে একদম দূর্বল!তাই একটু তেই #fracture হবে!আর blood calcium লেভেল অনেক বেড়ে যাবার কারনে সেগুলো বিভিন্ন organ এ জমতে শুরু করবে!এটাকেই বলে #metastatic_calcification 😔!

👨🏻‍⚕️: থামলি কেন?হচ্ছে তো! example দে!

👨‍⚕️: স্যার যেমন pancrease এ calcium জমে,pancrease এর function নষ্ট করে দিবে!যার কারনে pancreatic enzyme এর অভাবে malabsorption হবে!brain এ Diposit হয়ে #psychosis করবে!এই জন্যই স্যার hypercalcemia এর patient রা অনেক সময় পাগল হয়ে যায়!তেমনি কিডনি তে ca জমে renal stone করবে! gall bladder এ জমে করবে gall stone !

👨🏻‍⚕️: fantastic !এই প্রথম কোন ছেলে কে এতো ভাল ভাইবা দিতে দেখলাম!🤗যা highest দিলাম তোকে!

👨🏾‍⚕️👨🏿‍⚕️: দোস্ত কি কি ধরলো? একটু বল আমাদের!

👨‍⚕️: আরে সব কিছুই ধরছে একটু একটু করে!পারবি!😪

👩🏻‍⚕️👩🏼‍⚕️: আই,শুনোনা!🙋🏻‍♀️কি ধরলো,একটু বলো আমাদের?
প্লিইইইইইজ!!❤️💃

👨‍⚕️: হে হে!💗এতে রিকুয়েস্ট করার কি আছে?আমি তোমাদের বলতেই তো আসছিলাম!😋একদম প্রথম থেকে বলছি!💘লিখে নাও!যা যা বলি😍!

👨🏿‍⚕️👨🏾‍⚕️:দেখলি,হালা পুরাই এরশাদ☹️!!ক্যান যে মেয়ে হইয়ে আসছিলাম না দুনিয়ায়🤦🏻‍♂️!জন্মই মোদের আজন্ম পাপ🤷🏽‍♂️

No comments

Theme images by follow777. Powered by Blogger.