Buy me a Coffee!!

Buy me a Coffee!!
Thank you!

History_Behind_Diagnosis: 15

#History_Behind_Diagnosis: 15

.
৫৭ বছর বয়সী একজন রিটায়ার্ড নার্স(যিনি অনেক আগে থেকেই  Rheumatoid Arthritis এর পেশেন্ট)  দীর্ঘদিন ধরে একটি সমস্যায় ভুগছেন। সমস্যাটি হল: তিনি কোনো কিছু খেলেই কিছুক্ষণ পর তার পেটে ব্যাথা শুরু হয় এবং এটি আরো তীব্র আকার ধারন করে যখন তিনি Bread, Pasta, (rye, barley, oats) etc gluten rich food খেয়ে থাকেন। তাই তিনি মনে মনে ধারনা করলেন, তার হয়ত Coeliac disease হয়েছে। (we know, In this disorder, gluten, a protein found in grains like wheat and rye, triggers the body’s immune system to attack the absorptive lining of the gastrointestinal tract. So that, consuming gluten-containing foods destroys the gut’s ability to absorb nutrients, causing pain, diarrhea and malnutrition)
.
যা'ই হোক, তিনি gluten rich food কিছুটা এভয়েড করতে শুরু করলেন কিন্তু তেমন কোনো উপকার পেলেন না। বরং কয়েক মাসের মাথায় উনার পেটে ব্যাথা টা সবসময় দেখা দিতে শুরু করলো(পূর্বে শুধুমাত্র খাওয়ার  পরেই পেটে ব্যাথা করতো)। খাবার গ্রহণের পর ব্যাথা টা বেশি হচ্ছে, অন্য সময় একটু কম হচ্ছে। পাশাপাশি খাবার গ্রহণে কিছুটা রেস্ট্রিকশন আনার পরেও প্রায় সময়ই উনার ডায়ারিয়া হচ্ছে। এতে পূর্বের তুলনায় ওনার ওজনও অনেক কমে গেছে।
.
এর কয়েক মাসের মাথায় একদিন উনি হঠাৎ খুব অসুস্থ এবং দূর্বল হয়ে পড়লেন। হসপিটালের ইমার্জেন্সি তে নেয়ার পর দেখা গেলো তিনি severely anaemic & serum  potassium was dangerously low. তখন ইমার্জেন্সি ডাক্তারের কাছে সবকিছু খুলে বলার পর ইমার্জেন্সি ডাক্তার  ধারনা করলেন, untreated Coeliac disease can cause profound nutritional deficiency!  যা'ই হোক, পরবর্তীতে আরেকজন ডাক্তার তাকে দেখেন। সবকিছু শোনার পর তাঁর কাছেও এটাকে Coeliac disease বলেই মনে হয় এবং তিনি এন্ডোস্কোপি করে বিষয়টি আরেকটু কনফার্ম হয়ে নেন। এন্ডোস্কোপিক বায়োপসি তে দেখা যায় small intestine এর villi গুলো  flattened  হয়ে গেছে, যেহেতু small intestine এর এরকম destruction এর জন্য Coeliac disease একটি কমন কজ তাই তিনি আরেকটু সিউর হয়ে গেলেন।
.
পরবর্তীতে তিনি পেশেন্ট কে উপদেশ দিলেন gluten rich food সম্পূর্ণরূপে এভয়েড করার জন্য। যদিও পেশেন্টের জন্য এটা একটু কঠিন ছিল তারপরেও তিনি সম্পূর্ণরূপেই  এভয়েড করতে শুরু করলেন। কিন্তু তার সমস্যাগুলো রয়েই গেলো। পরবর্তীতে তিনি আবার ঐ ডাক্তারের কাছে গেলেন। কিন্তু ডাক্তার কোনো মতেই তার কথা বিশ্বাস করছিলেন না।ডাক্তারের ভাষ্য হল, পেশেন্ট ডায়েট এর রেস্ট্রিকশন পুরোপুরি মেনে চলে নি। কিন্তু পেশেন্ট শুধুমাত্র মাংস এবং শাকসবজি খেয়েছেন এতদিন যাবত, তাই তিনিও বুঝতে পারছেন না এগুলো তে gluten আসবে কোথ্থেকে!! যা'ই হোক, ডাক্তার কে বিশ্বাস করাতে না পেরে উনি মন খারাপ করে বাড়ি ফিরে গেলেন।
.
বেশ কিছুদিন পার হয়ে গেল। তার সমস্যাগুলো এখনো আছে। এর মাঝে তার ওজন আরো কমে গেল। এবার তার মেয়ে তাকে University of South Alabama Medical Center এ নিয়ে গেলেন। সেখানে একজন ডাক্তার সবকিছু শুনলেন এবং ব্লাডে এন্টিবডি(anti endomyseal antibody) আছে কিনা তা দেখার জন্য তিনি রক্ত পরীক্ষা করতে দিলেন। কিন্তু ব্লাডে কোনো এন্টিবডি পাওয়া যায় নি, তাছাড়া gluten free ডায়েটে থাকার পরেও পূর্বের সমস্যাগুলো হচ্ছে,, তাই তিনি ধরে নিলেন এটি Coeliac disease নয়। এবং আবারো এন্ডোস্কোপি করার কথা জানালেন।এবারো এন্ডোস্কোপি তে ঠিক একই ফাইন্ডিং পাওয়া গেল এবং সেখান থেকে বায়োপসি নেয়া হল।
.
প্যাথলজি ল্যাবে যিনি দায়িত্বরত প্যাথলজিস্ট ছিলেন তিনিও প্রথমে  flattened villi দেখে ধরে নিলেন যে এটি Coeliac disease, কিন্তু পরক্ষণেই তিনি খেয়াল করলেন যে সেখানে আনইউজুয়াল কিছু সেল আছে এবং তা হল ম্যাক্রোফেজ। ম্যাক্রোফেজ গুলো কিছু একটা কে ভক্ষণ করে স্ফিত হয়ে আছে, কিন্তু সেগুলো কে ইলিমিনেট করতে পারছে না। তিনি চিন্তায় পড়ে গেলেন যে এটা কী হতে পারে! Tuberculosis, Cancer or, some kind of Bacteria!!!  তিনি এটা নিয়ে আরো গবেষণা করতে লাগলেন। পরবর্তীতে তিনি কনফার্ম হলেন, ম্যাক্রোফেজের ভেতরে সেগুলো আসলে ব্যাক্টেরিয়া এবং এই পেশেন্টের ডায়াগনোসিস করলেন Whipple's disease.
(we know, This disorder was first described by George Whipple in 1907. He was caring for a fellow physician who had terrible #weight loss, #diarrhea and #arthritis(Whipple's disease is common in patient with HLA B27 positive). When the man died, Whipple noted at autopsy the foamy macrophages, which, as with this patient, were filled with a bacterium that was later named #Tropheryma_whipplei,, from the Greek “trophe,” meaning nourishment, and “eryma,” or barrier, a reference to the nutrient malabsorption that is characteristic of the disease)
.
এই ব্যাক্টেরিয়া মাটিতে বাস করে কিন্তু খুব কমই রোগ বাঁধাতে করতে সক্ষম হয়। প্রায় ৭০% পর্যন্ত সুস্থ মানুষে এদের বিরুদ্ধে এন্টিবডি পাওয়া যায়, যার অর্থাৎ হল ইনফেকসন মোকাবেলায় প্রস্তুত আছে। তবে ধারনা করা হয়, যেসব রোগীদের Whipple's disease হয়েছে তাদের হয়ত immunity কম, যার জন্য ব্যাক্টেরিয়া গুলো রোগ বাঁধানোর এক্সট্রা একটা সুযোগ পায়। তাছাড়া ব্যাক্টেরিয়া গুলো ম্যাক্রোফেজের ডেসট্রয়িং ক্যাপাসিটিও রহিত করে দেয়, যার জন্য ম্যাক্রোফেজ এগুলো কে ডেসট্রয় করতে না পেরে স্ফিত হয়ে উঠে যাকে George Whipple তার করা সেই অটোপসি রিপোর্টে "foamy Macrophage"(PAS positive Macrophage)  বলে আখ্যায়িত করেন।
.
যা'ই হোক এই রোগের চিকিৎসা হল লং কোর্স অব এন্টিবায়োটিক। এবং এন্টিবায়োটিক শুরু করার পর  পেশেন্টের দীর্ঘদিনের সমস্যাগুলোও আস্তে আস্তে কমে আসতে শুরু করে। পরবর্তীতে যখন ঐ নার্স এর সাথে তার রোগের ডায়াগনোসিস নিয়ে কথা বলা হয় তখন তিনি খুব সুন্দর একটি প্রশ্ন রাখেন:
"They tell me it’s a rare disease. But is it really rare, or is it just rarely looked for?"
আসলেই রেয়ার বলে কোনো ডিজিজ কে হালকা করে দেখার সুযোগ নেই আসলে। কেননা যার হয় তার জন্য ঐ রোগটিই কমন।

No comments

Theme images by follow777. Powered by Blogger.