Buy me a Coffee!!

Buy me a Coffee!!
Thank you!

Glycosylated_Haemoglobin (#HbA1c) ❤️

#Glycosylated_Haemoglobin (#HbA1c) ❤️🧡


প্রফের সময় গাইডে এই Topic টা দেখেই মনে হতো, আল্লাহ বাচাও!এই টা যেন ধরে না বোর্ডে।অথচ অনেক সহজ বিষয় টা! মোটেও জটিল না!নীচে পড়ুন!

#Glucose বা চিনির কাজ ই হলো কারো সাথে লেগে থাকা।চায়ের কাপের তলা থেকে শুরু করে ইভেন  #Haemoglobin ।

আমাদের RBC তে #Hb_A নামে একরকমের Hb থাকে। আমরা সেটা অনেকেই জানি। এই Hb A গঠিত হয় দুইটা #Alpha_amino_acid chain এবং দুইটা #Beta_Amino_Acid chain দিয়ে।Glucose এর খুবই পছন্দের জায়গা হলো এই #Beta_chain of HbA .যখনই Glucose এসে এই HbA এর  Beta chain এর সাথে #irreversibly  বাইন্ড করে তখন সেই HbA কে আমরা Glycosylated Haemoglobin  বা HbA1c বলি।

Blood এ যখন normal Glucose concentration থাকে,তখন  সাধারনত 6.5 ভাগের কম HbA, glucose এর সাথে bind করে HbA1c তে রুপান্তরিত হয়।
কিন্তু যখন Blood এ Glucose level বাড়তে থাকে, তখন সামানুপাতিক হারে বেশি পরিমান HbA গ্লুকোজের সাথে bind করে HbA1c হতে থাকে!
যখন এই Glycosylated HbA (HbA1c) এর পরিমান ,blood এ থাকা totall HbA এর পরিমানের 6.5% এর বেশি হয়। তখনই আমরা বুঝতে পারি তার গত ২-৩ মাসের glycaemic condition increased ছিল বা রোগীর Diabetes melitus control এ নেই।

কারন আমরা কিন্তু জানি, RBC বেচে থাকে প্রায় ১২০ দিন বা 3-4 মাস! Glucose যেহেতু HbA এর সাথে Irreversibly bind করে ।তারমানে RBC এর lifespan পর্যন্ত সেই Glucose ,RBC ভেতর Hb এর গায়ে লেগেই থাকে।অর্থাত Glycosylated Hb এর percentage দেখলে বোঝা যাবে গত তিন মাসে রোগীর blood এ average Glucose এর পরিমান কত ছিল।#Random_Blood_Glucose মেপে আমরা কিন্তু জাস্ট সেই সময়ের Blood glucose এর ব্যাপারে ধারনা করতে পারি।, গত সপ্তাহে কেমন ছিল, এটা ধারনা করা সম্ভব হয়না। কিন্তু RBC এর life span 3-4 months হবার কারনে। কত পরিমান Hb ,গ্লাইকোসাইলেটেড  আছে এই দেখে সহজেই গত এক দুই মাসের average glucose এর মাত্রা সম্পর্কে একটা ধারনা পাই আমরা।

সমস্যা হলো সব সময় accurate result পাওয়া যায় না। কারন RBC এবং Hb এর বিভিন্ন Disease এই Test টা কে প্রভাবিত করে।

যেমন #Sicke_cell_anemia , #G6PD_deficiency এবং #Spenomegaly  এই Disease গুলো তে RBC দ্রুত ভেঙ্গে যায়।তাই Hb ও দ্রুত metabolised হয়ে যায়। সেকারনে HbA1c কম আসে reading এ।

আবার #Vit_B12 আর #Folic_acid এবং #iron_deficiency তে effective  erythropoisis বা নতুন RBC production আর তেমন হয়না।তাই যে বডি এর Oxygen Demand পুরন করার জন্য Blood এ থাকা RBC গুলো অপেক্ষাকৃত বেশি দিন বেচে থাকে।#splenectomy তেও তাই! spleen নাই তাই RBC কে ভাঙ্গার মতো কেউ নাই! ফলে এসব case এ RBC এর life span বাড়ার কারনে Glycosylated Hb এর পরিমান Elevated হয়!।

এই হলো Glycosylated Hb ( HbA1c) এর কাহিনী.WHO এর মতে HbA1c যদি 6.5 % বা তার অধিক  হয়, তাহলেই আমরা কেবল Diabetes Melitus বলবো।
জটিল করে চিন্তা করলে জটিল।সহজ জিনিস কে আমরা  মিছিমিছি জটিল বানাই !


No comments

Theme images by follow777. Powered by Blogger.