Buy me a Coffee!!

Buy me a Coffee!!
Thank you!

Cannula

Cannula


👦🏻 :  ম্যাডাম আমার মায়ের Cannula ঢুকানোর জায়গায় ব্যাথা করছে অনেক!

👩🏻‍⚕️ : উফ ! আপনি আবার আসছেন? Cannula  ঢুকালে তো ব্যাথা হবেই। আপনারা  আমাদের কি মনে করেন? এখন যান তো! বিকালে আবার round হবে। তখন দেখবো।

ইভা এই বলে ছেলেটাকে বের করে দিয়ে আবার গল্প শুরু করলো ফোনে।
ওদিকে রোগীর যে Vein এ কয়েকবার Try করে Cannula দেয়া হয়েছিল, সেই জায়গাতে হালকা Trauma হবার কারনে #inflammation  হয়েছে । vein  এর এই inflammation কে #Thrombophlebitis বলে।
inflammation এর কারনে Vein এ raw surface তৈরী হয়েছে। এবং সেখানে #Platelet Aggregation  এবং  #Clot_formation শুরু হয়েছে। জায়গাটা একদম লাল এবং তীব্র ব্যাথা সেখানে।
vein এর দেয়ালের গায়ে সেই লেগে থাকা clot এর কয়েক টুকরো হঠাত ভেঙ্গে গেলো।
সেই Clot টা vein দিয়ে এসে #superior_venacava দিয়ে Right Heart এ আসলো। সেখান থেকে Lung ! Lung এর কোন একটা ভেসেল ব্লক করে সেটা করতে পারে #Pumonary_Embolism ! যেটা অনেক vital একটা condition

ছেলে লক্ষ্য করলো তার মা বুকে ব্যাথা আর অস্থিরতার  কথা বলছে। ছেলে আবার দৌড়ায়ে ডাক্তার রুমে গেলো!

👦🏻 : Madam  আমার মা কেমন যেন করতেছে!

👩🏻‍⚕️ : আপনি আবার আসছেন? উনার তেমন কিছুই হয়নি just  food posoning ছিল। তাই saline দিয়েছি। আপনি যান। আমি আসছি। ( মনে মনে : এই মহিলা গুলাও না! খালি symptoms Exaggerate করে!)

৫ মিনিট পর ইভা শুনলো ward থেকে কান্নার আওয়াজ আসছে। স্টেথো টা হাতে নিয়ে দৌড় দিলো সে।
গিয়ে দেখে মহিলার gasping  হচ্ছে। BP  non recordable ! pulse Absent ! Pupil Dialated And Fixed !
ইভা ভর্তির কাগজ টা নিয়ে নিলো , আরো দুইটা follow up  তাকে বানায়ে লিখতে হবে। এটাই Death certificate লেখার নিয়ম। কিন্তু ডাক্তার ইভা আপনি কেন একবার ও ভেবে দেখলেন না, রোগী টা কেন মারা গেলো! সরকারি হাসপাতালে এভাবে অনেকেই মারা যায়। আমরা ধরতে পারিনা। প্রতিদিন এগুলো হচ্ছে আমাদের অজান্তেই।
Cannula Site Thrombophlebitis Should Not be Ignored
সেক্ষেত্রে Cannula  বের করে ফেলতে হবে।
#NSAIDs দিতে হবে inflammation এর জন্য!
#warm compression দেয়া যেতে পারে।
আর ভয়াবহ obostha হলে আমরা #LMW_heparin (#Enoxaparin ) দিতে পারি। এতে clot টা dissolve হবে। অনাকাংঙ্খিত খারাপ কিছু থেকে আমরা safe থাকবো !

No comments

Theme images by follow777. Powered by Blogger.