Buy me a Coffee!!

Buy me a Coffee!!
Thank you!

Neurosyphilis_এবং_Argyll_Robertson_Pupil

#Neurosyphilis_এবং_Argyll_Robertson_Pupil 😳💔


ধরুন আপনার কাছে একজন রোগী আসলো। পেশায় ট্রাক ড্রাইভার।
🧔🏻: স্যার আমার প্রসাবে সমস্যা।নিয়মিত হয় না। তলপেট ফুলে থাকে। আর সামান্য সামান্য করে একটু পরপর প্রসাব হয়,আর আমার কাপড় নষ্ট হয়ে যায়।

আপনি রোগীর দিকে তাকালেন।সে একটু এক সাইডে বাকা হয়ে বসে আছে।রুমে ঢোকার সময় ও রোগী কে লক্ষ্য করেছেন তার হাটা কিছুটা imbalance ।

👨🏻‍⚕️: আর কি সমস্যা? বলুন।

🧔🏻: স্যার সমস্যার কোন শেষ নাই। গত কাল খালি পায়ে হাটতেছিলাম পায়ের নীচে জ্বলন্ত সিগারেট পরে ,পায়ের পাতা পুরে গেছে।কিন্তু আমি একটুও টের পাইলাম না।
আর স্যার হাটা চলার সময় কোন দিক বেদিক পাইনা। সেদিন লোকাল বাসে সীটে হাত রেখে দাড়ায়ে একটু চোখ বন্ধ করছিলাম, তারপর হঠাত ঠাস করে পরে গেলাম।আর স্যার ২০ বছর ধরে ট্রাক চালাই। ট্রাক চলার সময় পায়ে হালকা ঝাকুনি লাগে ইঞ্জিনের। সেই ফিলিংস টা এখন আর পাইনা।

অনেক গুলো symptoms এখন আপনার সামনে। মেলাতে হবে।

❤️পায়ের পাতা পুরে গেছে তারপর ও টের পায়নি। তার মানে তার #sensory_neuropathy আছে।

💚 প্রসাব ফোটায় ফোটায় পরতে থাকে, তলপেট ফোলা। অর্থাত #Atonic_bladder । Bladder fullness এর যে Sensation সেটা Bladder থেকে Spinal cord এ আগে আসে, তারপর Motor nerve spinal cord  থেকে গিয়ে bladder খালি করে। এটাই নিয়ম।
তারমানে তার sensory supply সম্ভবত bladder থেকে আসছে না। তাই motor ও আসছে না bladder খালি করতে। এই জন্য bladder এর কোন contraction হচ্ছে না। এই টাই Atonic Bladder । bladder একদম full হয়ে গেলে ফোটায় ফোটায় urine বেড় হয়।এখানেও sensory neuropathy !

💙 লোকটি হালকা চোখ বন্ধ করতেই বাসে পরে গিয়েছিল।এখানে বসেছে বাকা হয়ে।তারমানে তার #propioception  এ সমস্যা আছে! আমাদের কোন joint কিভাবে আছে সেই Sensation আমাদের brain এ সবসময় যায়। যার কারনে আমাদের posture maintain হয়। এটাকে propioception।আর পায়ে ইঞ্জিনের যে vaibration আছে , তা এখন আর সে feel করতে পারছে না।
#vibration আর propioception এই দুইটা ফিলিংস spinal cord এর #Dorsal_column দিয়ে Brain এ যায়। তারমানে এই লোকের সমস্যা টা Dorsal column এ। তাই vibration আর propioception সে বুঝতে পারছে না।

💛আর spinal cord  এর dorsal root দিয়ে sensory nerve ঢুকে । এইটার ও Damage হচ্ছে। যার কারনে সে আর sensation পাচ্ছে না।কি হতে পারে এটা? Tumor ?

হঠাত আপনার একটা জিনিস মাথায় খেললো, ট্রাক ড্রাইভার দের অনেক সময় বাজে অভ্যাস থাকে। বিশেষ করে তারা brothel এ যাওয়া আসা করে অনেকেই। সেখান থেকে Syphilis হতে পারে। আর অনেক বছর পর সেই syphilis থেকে #neurosyphilis হতে পারে। এই neurosyphilis এর খুব পছন্দের জায়গা হলো Dorsal Column of the spinal cord ।এই জন্য এর আরেক নাম হয়েছে #Tabes_Dorsalis ।

এবার একটা জিনিস আপনার দেখতে হবে। আপনি patient এর চোখে light মারলেন।কিন্তু কোন pupillary constriction দেখলেন না। তারমানে #light_reflex_নাই। এবার patient এর নাকের সামনে আঙ্গুল দিয়ে তাকাতে বললেন, অবাক হলেও সত্যি near vision এর জন্য তার pupil constrict করলো। তার মানে #accomodation_reflex_present । এটার কারন হলো neurosyphilis এর lesion হয় brain এর #pretectal area তে। আর তাই light reflex এর pathway  pretectal area থেকে edenger westphal nucleus এ আর যেতে পারে না। তাই light reflex পাওয়া যায় না। কিন্তু accomodation pathway এই area দিয়ে যায় না। তাই সেটা intact থাকে। একে বলা হয় #argyll_robertson_pupil

Europe এ আগে prostitute দের মাঝে এই findings টা খুব কমন ছিল। তাই ডাক্তাররা একে বলতো, #prostitute's eye ! এটা বলার আরেক টা কারন ছিল।কারন টা হলো,

#prostitute_accomodates_and_doesnt_react 😑

No comments

Theme images by follow777. Powered by Blogger.