Buy me a Coffee!!

Buy me a Coffee!!
Thank you!

Electrolyte Imbalances

Electrolyte Imbalances.


অনেক বড় টপিক্স।যথাসাধ্য সহজ করে ব্যসিক অংশ আলোচনা করা হয়েছে।কারেকশন করা খুব ঝামেলা ও বিপদজনক, কিন্তু না করলে আরো বিপদজনক।
.
হাসপাতালে সাধারনত ৫ ধরনের imbalance কারেকশন করতে হয়, বইয়ের theory আর practically কিভাবে করতে হবে এই দুই co relate করা ঝামেলা, আর যেখানেই ঝামেলা সেখানেই clinical গল্প।একদম বাংলায় কারেকশন প্রাক্টিকালি কিভাবে করতে হয় তা নিয়ে আজকের গল্প।জটিলতা পরিহার করা হয়েছে।
.
#প্রথমতHyperkalemia-
.
Cadiac stabilisation সবার আগে করতে হবে by 10 ml of 10% ca gluconate over 10 mins I/V.প্রাকটিকালি যা করা লাগবে সেটা হলো 1 amp ca gluconate 10cc NS এর সাথে dilute করে দেয়া.কারন তখন আপনি যত দ্রুতই দেন না কেনো কিন্তু calcium আস্তে আস্তেই ঢুকবে, এতে করে I/V calcium দেয়ার রিস্কটাও কমে আসবে।
.
এইবার রোগিকে Nebulisation শুরু করতে হবে।তারপর 100ml 25% nutridex এ inj  actrapid insulin 5Uগুলিয়ে দিন, তারপর 15 drops/min এ I/V শুরু করে দিন।ব্যস কাহিনি শেষ।
.
#দ্বিতীয়তHypokalemia-
.
যদি  3-2.5 mmol এর মধ্যে থাকে তাহলে oral correction, syrup electro K ২ চামচ আধা গ্লাস পানিতে মিশিয়ে তিনবেলা খাবে।আর যদি 2.5 এর নিচে নামে তখন I/V correction করতে হবে এভাবে-Inj.KT 2 amp একটা 1L NS এ দিতে হবে তারপর 15 drop এ I/V start করতে হবে।কখনই 1L NS এ 2 amp KT(40mmol) এর বেশি দেয়া যাবে না, দিলে রোগিরর cardiac arrhythmia হয়ে মারা পড়বে
.
#তৃতীয়তHypocalcemia-
.
যদি টিটেনি develope করে তখন I/V correction করতে হবে যেভাবে Hyperkalemia তে cardiac membrane stabilisation করা হয়েছে,আর টিটেনি না হলে oral tablet খাবে।
.
#চতুর্থতHyponatremia-
.
125-135mml/l এর মধ্যে থাকলে NaCl tablet থাকে তিনবেলা একটা করে।
.
115-125mmol/l এর মধ্যে হলে NS(normal saline) দিলেই হবে সাভাবিক ভাবেই দিতে হবে
.
115 mmol/l এর কম হলে I/V correction by 3% NaCl লাগবে।এটা অবশ্যই মাইক্রোবুরেট সেটে খুব slowly দিতে হবে।
.
এখানে কিছু কথা মাথায় রাখতে হবে, Na যতই কম হোক না কেনো তা  126mmol/l এ আসা পর্যন্ত I/V correction লাগবে তারপর বাকিটুকু oral correction করতে হবে।এখন 1L 3% Nacl এ থাকে 512 mmol Na আর 1L NS এ থাকে  154mmol Na. কথা হলো 3% Nacl সব জায়গায় পাওয়া যায় না তখন কিন্তু NS  দিয়েই কাজ চালানো যাবে এটা অনেক ডাক্তার জানেই না।
.
এখন কিভাবে করতে হবে?সুত্র হলো
 0.6*(wt in kg)*(126-Patient Na) mmol, এই তিনটা গুন করতে হবে।
এবং 10mmol/kg/day  হিসাবে কারেকশন করতে হবে।
.
যদি ৭০ কেজি লোকের সোডিয়াম ৯৬ mmol হয় তাহলে ১২৬ - ৯৬ = ৩০ mmol, তাহলে 30, 70 ও 0.6  গুন করলে 1260 mmol Na লাগবে, তাহলে প্রতি কেজিতে প্রতিদিন 10 mmol হিসাবে কারেশন করতে হবে, অর্থাত প্রথম দিনে 10*70=700mmol correction করতে হবে, বাকি 560 mmol  পরের দিন কারেকশন করতে হবে।এবং মাইক্রো বুরেট সেটে আস্তে আস্তে যাবে,বেশি জোরে দিলে pontine myelinolysis হয়ে রোগি মারা পড়বে।
.
#পঞ্চমতHypernatremia-
সাধারনত পাওয়া যায় না, তবে পাওয়া গেলে 5%DA দিয়ে কারেকশন করা, NS, অথবা 0.45% NaCl দিয়েও কারেকশন করা যাা

No comments

Theme images by follow777. Powered by Blogger.