Buy me a Coffee!!

Buy me a Coffee!!
Thank you!

Systemic Lupus Erythematosus

Systemic_Lupus_Erythematosus😊


👨🏻‍⚕️: বলতে পারিস একটা Autoimmune Disease এর নাম যেটাতে #Hallucination হয়?

👩🏻‍⚕️: স্যার Systeic Lupus erythematosus এ cerebral #vasculitis এর কারনে!

👨🏻‍⚕️: হুম এটাকে lupus erythematosus কেন বলে?

👩🏻‍⚕️: স্যার lupus অর্থ নেকড়ে ! আগে শিকারি রা শিকার করার সময় প্রায়ই নেকড়ের আক্রমনে পড়তো! নেকড়ে সাধারনত যেখানে থাবা দিত সেখানে,লাল হয়ে যেত এবং জায়গা টা ত্বকের অন্য অংশের চেয়ে raised হয়ে যেত! এই Disease এও একি রকম rash দেখা যায় ত্বকে! সেখান থেকেই এই নাম টা এসেছে!

👨🏻‍⚕️: mechanism বলতে পারবি?

👩🏻‍⚕️: একটু কঠিন! আমাদের বডিতে মেয়াদ শেষ হলে সব কোষ গুলো #apoptosis হয়! এবং cell গুলো ক্ষুদ্র ক্ষুদ্র অংশে ভাগ হয়ে যায়!কিন্তু cell membrane intact থাকে!তখন #macrophage এসে এদের গিলে ফেলে!SLE তে apoptosis অনেক দ্রুত হয়! তাই macrophage সেগুলো কে clear করে শেষ করতে পারে না! এমন অবস্থায় বাড়তি সেই কোষ গুলোর মেমব্রেন ভেঙ্গে ভেতর থেকে nucleus বেড় হয়ে আসে, DNA ও বেড় হয়ে আসে! আমাদের immune system আগে কখনো nucleus এর সাথে পরিচিত হয় নি,কারন তারা cell এর ভেতর বন্ধ থাকে! তাই T cell তাদের foreign ভাবতে শুরু করে! এবং B cell কে তার against এ #antibody বানানোর নির্দেশ দেয়!

👨🏻‍⚕️: থামলি কেন? হচ্ছে তো বল!

👩🏻‍⚕️: এরপর স্যার nucleus এর against এ antibody তৈরী হয়! DNA এর against এও antibody তৈরী হয়!সেই antibody গুলো nucleus এর সাথে bind হয়ে Antigen antibody complex ফর্ম করে! আর আমরা জানি যেখানেই Ag-Ab complex তৈরী হয় সেখানেই #complement activation হয়! C3a,C4a এগুলো তৈরী হয়ে vascular permeability increase করে! C5a neutrophil কে ডেকে নিয়ে আসে! ওদিকে membrane attack complex তৈরী হয়! মোট কথা বডির সমস্ত জায়গায় #Inflammation পাওয়া যায়! কারণ বডির প্রতিটি অর্গানে apoptosis হয়!ঘটনা টা দাঁড়ায় যেখানেই apoptosis সেখানেই inflammation! আর সেখানেই Damage!

👨🏻‍⚕️: Good ! clinical feature গুলো কি কি?

👩🏻‍⚕️: স্যার মুখে প্রজাপতির মতো rash হয়! যেটা raised এবং painful হয়! এগুলো হয় vessel wall inflammation এর জন্য! মাথায় Disc এর মতো rash হয়! সাথে চুল পরে যায়!

👨🏻‍⚕️: আচ্ছা বলতো এরা #photosensitive কেন থাকে?

👩🏻‍⚕️: কারন স্যার UV light কম বেশি আমাদের কোষ damage করে! তাই ভেতর থেকে nucleus বেড় হয়ে আসে! এবং nucleus এর সাথে anti nuclear antibody এর reaction হয়!

👨🏻‍⚕️: Heart এ কি পাবা? lung এ কি পাবা?

👩🏻‍⚕️: স্যার Heart এর সব layer এ inflammation পাবো! অর্থাত #pericarditis ,#myocarditis এবং #endocarditis ! এই inflammation এর কারনে heart খুব তাড়াতাড়ি বিকল হয়ে পরে! এবং patient মারা যায়!
আর lung এও pleura তে inflammation হয়ে pleural effusion হয়!

👨🏻‍⚕️: এই patient এর Urine test কি করবি?

👩🏻‍⚕️: জি স্যার! কারণ এই patinet এর glomerulous এ inflammation হয়! যেটা কে #glomerulonephritis বলে! urine test  করলে #hematuria এবং #proteinuria পাবো!

👨🏻‍⚕️: এই patient কি bleeding বা infection নিয়ে আসতে পারে?

👩🏻‍⚕️: স্যার এই patient এর blood এর RBC ,WBC এবং platelet সব ভেঙ্গে যায় Ab এর মাধ্যমে! তাই WBC এর কারনে infection এবং platelet এর জন্য bleeding নিয়ে আসতেই পারে! আর anemia তো থাকেই!

👨🏻‍⚕️: সাবাস এটা পারলে honours !confirmatory Test কোনটি ?

👩🏻‍⚕️: স্যার blood এ প্রচুর #Anti_nuclear Ab পাওয়া যাবে!আর এটা ৯০ ভাগ ক্ষেত্রে মেয়েদের হয়!

👨🏻‍⚕️: আর চিকিতসা? 🤗🤗

👩🏻‍⚕️: খুবি সোজা! inflammation prevent করার জন্য #steroid দিবো! আর #arthritis এর জন্য #NSAIDS দিবো! আর immunity কে শান্ত করার জন্য দিব #immunosuppressant !

👨🏻‍⚕️: Marvelous❤️❤️! আমার ছেলের জন্য একটা তোমার মতো মেয়ে দেইখো 😉

👩🏻‍⚕️: স্যার মামুন ভাইয়া আমার FB ফ্রেন্ড!😉 মেয়ে দেখতে হবে না নতুন করে! শুধু মত দিলেই চলবে আর গুলশানের ফ্লাট টা আমার নামে দিলেই আমি রাজি 😉😜!

👨🏻‍⚕️: ☹️☹️


No comments

Theme images by follow777. Powered by Blogger.