Buy me a Coffee!!

Buy me a Coffee!!
Thank you!

History_Behind_Diagnosis: 21

#History_Behind_Diagnosis: 21

.
৩৪ বছর বয়সী একজন ফিমেল পেশেন্ট। নরমোটেনসিভ এবং নন-ডায়াবেটিক। তিনি এবং তাঁর হাজবেন্ড দুজনেই পেশায় ডাক্তার। তাদের ১ বছর এবং ৩ বছর বয়সী দুটো বাচ্চা আছে।
.
তিনি কিছুদিন যাবত একটা প্রবলেম ফেইস করছেন তা হল, সবসময় weakness & fatigue ফিল করছেন। যেমন: উনি আগে সকালে ৭ মাইল হাঁটতেন কিন্তু এখন আর বেশি দূর হাঁটতে পারছেন না দূর্বলতার জন্য। এমনকি উনার ছোটো বাচ্চা কে কোলে নিয়ে বেশিক্ষণ রাখতে পারছেন না, সিঁড়ি দিয়ে উপরে উঠানামা করতে পারছেন না tiredness এর জন্য। এমন tiredness উনি অতীতে কখনো ফিল করেন নি। এমনকি যখন তিনি প্রেগন্যান্ট ছিলেন বা, রেসিডেন্ট ছিলেন তখনও নয়।
.
যা'ই হোক, উনি উনার সমস্যাগুলো একজন নিউরোলজিস্ট(her doctor)  কে ইমেইল করে জানালেন। কিন্তু ঐ  নিউরোলজিস্ট তখন ছুটি তে থাকায় তাকে সময় দিতে পারেন নি। তাই পেশেন্ট এই সময়ের মধ্যে কিছু পরীক্ষা-নিরীক্ষা করিয়ে রাখতে চাইলেন এবং ওনাকে জানালেন। পরীক্ষা-নিরীক্ষা করে Anaemia এক্সক্লুড করা হল, Thyroid Function, Liver Function test, Renal Function test, Vitamin D level সবকিছুই নরমাল পাওয়া গেল। এছাড়া ব্লাড টেস্টে Inflammatory Disorder(eg: RA, SLE) এর পক্ষে কিছু পাওয়া যায় নি। শুধুমাত্র Creatine Kinase(A protein released when muscles are affected/injured) খুব High পাওয়া গেল। পরবর্তীতে রিপোর্ট দেখে ঐ নিউরোলজিস্ট চিন্তা করলেন, হয়ত কোনো কিছু পেশেন্ট এর muscle কে injured/affect করেছে। তাই তিনি Creatine Kinase টেস্ট টা রিপিট করতে দিলেন। কিন্তু এবারও খুব High আসলো।
.
এবার ঐ ডাক্তার যখন দেখলেন যে, একজন কম বয়সী  পেশেন্ট Fatigue, Muscle ache & High Creatine Kinase নিয়ে ভুগছেন, তিনি পেশেন্ট
কে ইমেডিয়েটলি দেখা করতে বললেন। এরপর উনি পেশেন্টের muscle strength পরীক্ষা করলেন।
এক্সামিনেসনে দেখা গেল  পেশেন্টের  Shoulder & Hip joint এ weakness আছে। বাকি body strength নরমাল আছে। কিন্তু উনি যখন পেশেন্টের upper limb examination করছিলেন তখন তিনি পেশেন্টের দুই হাতের extensor surface এ redness & dryness খেয়াল করলেন(particularly over the Finger Joints)। এটা দেখে তিনি চিন্তা করলেন হয়ত এই পেশেন্টের muscle involving কোনো inflammatory disorder হয়েছে এবং তিনি চিন্তা করলেন এটা হয়ত Dermatomyositis হবে।
.
[Dermatomyositis: Inflammation of the skin(Derm) & muscle(Myocyte). In  DM,  the  skin  lesions  include  Gottron’s  papules,  which  are scaly,  erythematous  or  violaceous,  psoriasiform  plaques  occurring over  the  extensor  surfaces  of  PIP  and  DIP  joints,  and  a  heliotrope rash  that  is  a  violaceous  discoloration  of  the  eyelid  in  combination with  periorbital  oedema.  Similar  rashes  occur  on  the upper  back,  chest  and  shoulders  (‘shawl’  distribution).  Periungual nail-fold  capillaries  are  often  enlarged  and  tortuous].
এখন কাজ হল এই ডায়াগনোসিস টা কনফার্ম করা। কিন্তু তার আগে তিনি  চিন্তা করলেন Dermatomyositis সাধারনত আরেকটু বেশি বয়সে (৪০-৬০ বছর)  দেখা দেয়, কিন্তু এই পেশেন্টে একটু early age এ দেখা দিয়েছে। আর Dermatomyositis,  early age এ দেখা দেয়ার মানে হল হয়ত পেশেন্টের underlying কোনো ক্যান্সার আছে, যা এক্ষেত্রে ট্রিগারিং ফ্যাক্টর হিসেবে কাজ করেছে।
.
যা'ই হোক, ঐ নিউরোলজিস্ট একটা কাজে একটু শহরের বাইরে থাকবেন কিছুদিন, তাছাড়া এটা যেহেতু তাঁর ডিপার্টমেন্টের বিষয় নয়,, তাই পেশেন্ট কে তিনি তার পরিচিত একজন রিউম্যাটোলজিস্টের কাছে পাঠিয়ে দিলেন।
.
কিন্তু ইতিমধ্যে পেশেন্ট তার Neck এর left side এ একটা Lymphnode নটিশ করলেন। মূলত এই Lymphnode আরো কয়েক সপ্তাহ আগে তিনি প্রথম ফিল করেন এবং তার হাজবেন্ড কে দেখান। তখন সাইজ অনেক ছোট ছিল এবং তার হাজবেন্ড বলেছিলেন হয়ত কোনো ভাইরাল ইনফেকসনের জন্য এটা দেখা দিয়েছে। তাই তিনি আর গুরুত্ব দেন নি। কিন্তু মাত্র অল্প কিছুদিনের মাঝেই লিম্ফনোড টির সাইজ প্রায় দ্বিগুণ হয়ে গেল এবং এবার তিনি এটা আয়নাতেই দেখতে পাচ্ছেন।
.
যা'ই হোক, পরবর্তীতে   রিউম্যাটোলজিস্ট এর কাছে যাওয়ার পর সবকিছু শুনে উনিও Dermatomyositis সাসপেক্ট করলেন এবং ডায়াগনোসিস কনফার্ম করার জন্য Muscle Biopsy করতে দিলেন। পাশাপাশি underlying carcinoma খোঁজার জন্য  Chest, Abdomen & Pelvic region এর CT Scan করতে দিলেন। পাশাপাশি Lymphnode biopsy ও সাজেস্ট করলেন।
[The cause of Dermatomyositis  is mostly unknown.. but common in the patients with autoimmune disease.. & some carcinoma are associated with Dermatomyositis like breast cancer, lung, ovary, stomach, intestine, nasal cavity, throat, pancreatic, bladder and Hodgkin's lymphoma.
If cause is unknown, Rx is initially prednisolone 1mg/kg/day.. if response is good than the initial  dose has to be reduced by 25% per month upto a maintenance dose of 5-7.5 mg/day....if any underlying carcinoma is found than firstly treat that.]
.
Chest CT Scan এ দেখা গেল পেশেন্টের লাংসে একাধিক enlarged lymphnode আছে। এছাড়া Abdomen CT Scan এ পেশেন্টের Spleen এ একটা mass পাওয়া গেছে, যার সাইজ একটি  ping pong ball এর সমান। এছাড়া Neck এর USG করে আরো কিছু enlarged Lymphnode পাওয়া গেছে। পাশাপাশি Neck এর Lymphnode Biopsy করে Hodgkin's Lymphoma ধরা পড়েছে। এক্ষেত্রে পেশেন্টের enlarged lymphnodes, Splenic mass এসব মূলত এই Hodgkin's Lymphoma এর জন্যই। পাশপাশি তার Dermatomyositis এর ট্রিগারিং ফ্যাক্টর ও হয়ত এই Hodgkin's Lymphoma.
.
সুতরাং ঐ ডাক্তার চিন্তা করলেন, Dermatomyositis এর জন্য আলাদা করে কোনো ট্রিটমেন্ট এর প্রয়োজন নেই। Hodgkin's Lymphoma এর ট্রিটমেন্ট শুরু করলে ওগুলোও ঠিক হয়ে যাবে।
পরবর্তীতে Hodgkin's Lymphoma এর জন্য কেমোথেরাপি শুরু করার পরেই পেশেন্ট আস্তে আস্তে ইমপ্রুভ করতে থাকে। পেশেন্ট খুবই খুশি এই জন্য যে তাঁর ডায়াগনোসিস টা খুব তাড়াতাড়ি হয়েছে এবং অল্প সময়ের মধ্যেই ট্রিটমেন্ট শুরু করা সম্ভব হয়েছে।
.

No comments

Theme images by follow777. Powered by Blogger.