Buy me a Coffee!!

Buy me a Coffee!!
Thank you!

DM Dyslipidaemia

#একটুখানি_১

"ভুড়ি দেখে কেউ করিসনে ভয়, আড়ালে তার ফ্যাট কম"
ভুড়ি বেশি অর্থাৎ subcutaneous fat বেশি থাকলে বুঝতে হবে, fat রক্তে ঘুরাঘুরির চেয়ে subcutaneous fat হিসেবে জমে থাকতে বেশি পছন্দ করে। fat যেহেতু রক্তে কম ঘুরাঘুরি করে সেহেতু hypertryglyceridemia কম, এবং সেই কারণে এই related complication ও কম!

"বাইরে ফিটফাট, ভিতরে হয়ত সদরঘাট"
উপরের ঘটনা উল্টো করে ভাবুন!

🍂 অর্থাৎ subcutaneous fat may serve as a protective factor with regard to the metabolic consequence of obesity.

#একটুখানি_২

DM Dyslipidaemia নিয়ে প্রেজেন্ট করতে পারে, যা আবার T1 DM অপেক্ষা
T2 DM এ বেশি। এই Dyslipidaemia যত বেশি হবে, তার metabolic syndrome তত বেশি। আর metabolic syndrome যত বেশি তার insulin resistance ও তত বেশি। তাই DM এর চিকিৎসার পাশাপাশি খুবই গুরুত্ব দিয়ে এই Dyslipidaemia এর চিকিৎসাও করতে হবে। তা না হলে DM সহজে বিয়ন্ত্রণে আসবে না।

স্বাভাবিক নিয়মানুযায়ী এই dyslipidaemia তে HDL কম, LDL বেশি ও TG বেশি থাকে। এই পরিবর্তনের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ যেটা সেটা TG বেশি থাকা। লিপিড কমানোর জন্য আমরা সাধারণত Lipid lowering agent হিসেবে শুরুতে statin ব্যাবহার করি। Statin গুলোর ভিতরে Atorvastatin বেশ ভাল কার্যকর কিন্তু এর side effects Rosuvastatin এর চেয়ে বেশি। Side effects বিবেচনায় আজকাল তাই অনেকেই শুরুতে Rosuvastatin ব্যাবহার করেন।

Statin কিন্তু রাতে দিতে হয়, কারণ রাতে HMG Co-A reductase activity বেশি। আর এই enzyme কে ইনহিবিট করেই statin লিপিড প্রডাকশন কমায়।

কিছুদিন Statin ব্যাবহারের পর দেখা গেল HDL বেড়েছে, LDL কমেছে, কিন্তু TG যথেষ্ট পরিমাণে কমেনি। এটাই চিন্তার বিষয়, কারণ T2 DM এ সবচেয়ে বেশি খারাপ যে লিপিড তা হল TG, কারণ এটাই মেইনলি Insulin resistance এর জন্য দায়ী, এবং লিভারে জমা হয়ে NASH করে। তাই এটাকেই কুইক কমাতে হবে। TG ভাল কমায় Fibrate ও Nicotinic acid. Nicotinic acid ডায়বেটিক রুগীকে দেওয়া যায় না, কারণ এটা গ্লুকোজ বাড়ায়। তাহলে উপায় একটাই সেটা ওই Fibrate. তাই পূর্বের Statin বাদ দিয়ে Fibrate শুরু করতে হবে। অথবা Statin এর সাথে Fibrate একসাথেও দেয়া যাবে, শুধু খেয়াল রাখতে হবে দুটো মিলে আবার myopathy বেশি ডেভেলপ করে কিনা।

Statin শুধু myopathy ই করে না, যেহেতু এর metabolism হয় লিভারে, তাই রোগীর আগে থেকে Hepatitis থাকলে statin তাকে aggravate করতে পারে, সেক্ষেত্রে ALT করে দেখতে হবে কি অবস্থায় আছে, ALT স্বাভাবিকের চেয়ে দুই গুণের বেশি বেড়ে গেলে statin আর দেয়া যাবে না। তাই statin প্রেসক্রাইভ করে ভুলে গেলে হবে না, মাঝেমধ্যে liver enzyme টেস্ট করে দেখতে হবে সব ঠিক আছে কিনা।

Statin এর যেহেতু এত সমস্যা, সেহেতু শুরুতেই এর পরিবর্তে Fibrate কেন ব্যাবহার করছি না। তার কারণ Statin myopathay বেশি করলেও, Hepatitis কম করে। অন্যদিকে Fibrate কিন্তু Hepatitis বেশি করে, আর এ কারণেই লিস্টে তাকে সেকেন্ড অপশনে রাখা হয়।

Statin ব্যাবহার শুরু করলেন। ৩ মাস পর লিপিড চেক করে দেখলেন সব ঠিকঠাক, তাহলে কি ওষুধ বন্ধ করে দিবেন? না, চালিয়ে যেতে হবে, এটা cardiovascular risk কমায়।

ঘটনা উপরের মত না হয়ে দেখা গেল Statin ব্যাবহারের পর শুধু LDL কমলো; কিন্তু HDL বাড়লো না, TG ও কমলো না। সেক্ষেত্রে Omega 3 fatty acid একটা ভাল অপশন যা HDL বাড়ায় ও TG কমায়। এই অবস্থায় Statin এর সাথে Omega 3 fatty acid দেওয়া যায়।

🍂 ডায়বেটিসের যত যা micro macro প্রবলেম, সবকিছুর জন্য রক্তের এই লিপিডই অনেকাংশে দায়ী, তাই এটাকে নিয়ন্ত্রণ একটু হিসাব করেই করতে হবে।

No comments

Theme images by follow777. Powered by Blogger.