Buy me a Coffee!!

Buy me a Coffee!!
Thank you!

#প্রফের_ভাইবায়_Nephrotic_Syndrome

#প্রফের_ভাইবায়_Nephrotic_Syndrome❤️


👨🏻‍⚕️ : এমন একটা Disease এর নাম বল, যেটা তে Blood Volume কমতেও পারে , আবার বাড়তেও পারে।

👩🏻‍⚕️ : Sir , Nephrotic Syndrome ! এখানে Proteinuria হবার কারনে, Albumin Blood এ কমে যায়। তাই  #Blood_Oncotic Pressure ও কমে যায়। একারনে Vessel এর ভেতর থেকে Blood বাইরে বের হয়ে আসে। এই ক্ষেত্রে #Blood_Volume যায় কমে।
কিন্তু আরেকটা ঘটনা ঘটে। Blood volume কম হবার কারনে Renal perfusion কম হয়। এতে Renin Angitensin #Aldosterone system চালু হয়ে যায়।
এটাকে বলে Secondary Hyperaldosteronism .
Aldosterone এর কারনে Body তে Na এবং Water Retention হয়। এবং Blood volume ক্ষনিক ভাবে বেড়ে যায়।

👨🏻‍⚕️ : বাহ ! এই মেয়ে তো ভাল বলে। আচ্ছা বলতো , Nephrotic Syndrome এ MI হবার সম্ভবনা আছে কিনা?

👩🏻‍⚕️ : জ্বি স্যার আছে। Protein  কমে যাবার কারনে Liver যখন আর পর্যাপ্ত Albumin  syntesis করতে পারে না। তখন protein deficiency কমানোর জন্য বাধ্য হয়ে lipoprotein তৈরী করা শুরু করে।কিন্তু #Lipoprotein এর কাজ হলো Lipid পরিবহন করা।
যেমন LDL , এটা liver থেকে Fat নিয়ে periphery জমা করে। যার কারনে Blood vessel এ হয় Atherosclerosis ! আর এই Coronary artery তে #Atherisclerosis থেকেই MI হতে পারে sir !

👨🏻‍⚕️ : Stroke হতে পারে?

👩🏻‍⚕️ : জ্বি স্যার। আমাদের blood vessel এর ভেতর কিছু #Anticoagulant থাকে, যার কারনে vessel এর ভেতর Blood জমাট বাধে না। যেমন #Protein_C ,S এবং #Anti Thrombin . এরা সবাই Protein !
তাই Urine এর সাথে এদেরও loss হয়। যার কারনে Blood এ Coagulative property বেড়ে যায়। এবং #Thrombosis হতে দেখা যায়। এই Thrombosis এর কারনে Stroke হতে পারে স্যার।

👨🏻‍⚕️ : আচ্ছা বেশ ভাল বলেছিস। এইটা বললে খুশি হয়ে একটা সুখবর দিব তোকে। আচ্ছা Nephrotic Syndrome এ proteiuria কেন হচ্ছে?

👩🏻‍⚕️ : স্যার আমাদের Glomerular vessel কে ওক্টোপাসের মতো ঘিরে রাখে #Podocyte নামের কোষ।
এরা তাদের পা বা foot process দিয়ে blood vessel কে চারদিক থেকে ঘিরে রাখে। একটা পা থেকে আরেক টা পায়ের মাঝে যে গ্যাপ থাকে, সেটাকে বলে #Slit !
এই slit দিয়েই Glomerulous এর ভেতর থেকে Material গুলো bowmans capsule এ আসে। Protein normally এই Slit এর diameter থেকে ছোট হলেও সে pass করতে পারেনা। কারন #Basement_membrane negative charged হওয়ায় সে Albumin ও যেহেতু negative charged তাই সে বিকর্ষন করে।
কিন্তু NS এ Basement এর negativity কমে যায় । এবং Protein সহজেই তখন pass করতে পারে। কিংবা অনেক সময় podocyte একদম inflammation এ নষ্ট হয়ে যায়। তাই আর slit থাকে না। এবং protein অনায়সে bowmans capsule এ চলে আসে Glumerulous দিয়ে। এবং proteinuria হয়।

👨🏻‍⚕️ : ওকে last quesn ! এটা পারলে সুখবর টা দিব।
Nephrotic syndrome এর patient কে কি তুই Vaccine দিবি?

👩🏻‍⚕️ : জ্বি স্যার। আমরা জানি #immunoglobulin আমাদের infection এর against এ protest করে । কিন্তু সেটাও একটা Protein । তাই সেটারো loss হয়। এবং immunity কমে যায়। তাই বিশেষ করে #Pneumococcal এবং #meningococcal এর Against এ আমরা Vaccine দিব।
এবার সুখবর টা দিন স্যার !😊 তর সইছেনা!

👨🏻‍⚕️ : সুখবর হলো, তোমাকে honours দিচ্ছি আর তোমরা যেন ভাল শিখতে পারো তাই intern period দুই বছর করা হচ্ছে।😊😊

👩🏻‍⚕️ : লাগতো না আমার honours !এই সুখবর শোনানোর  চেয়ে আমারে fail😑 করায়ে দেন!বিয়ে করে নেই।

No comments

Theme images by follow777. Powered by Blogger.