Buy me a Coffee!!

Buy me a Coffee!!
Thank you!

Vasovagal shock

#Clinical_ward_এবং_একটি_হৃদয়ের_আত্মকাহিনী💗(#Vasovagal_shock )💗


তিথি ward এ অনেকক্ষন ধরে দাড়িয়ে আছে(#prolonged_standing ),খুবই ভ্যাপসা গরম!একে বলে ভাদুরে গরম( #heat) !স্যার Abdomen examination দেখাচ্ছে! তার মন সেই দিকে নেই! এমন কি যে নাদিম কে সে সবচেয়ে পছন্দ করে তাকেও দেখলে গালে একটা চড় বসাতে ইচ্ছে করছে এখন!এইজন্যই বলে ভালবাসা আসলে সময়ের উপর আপেক্ষিক!সকালে বুশরা birthday  ট্রিট দিয়েছে গরুর মাংশের তেহারি! অনেক খাওয়া হয়েছে!( #heavy_Eating )! হঠাত সে খেয়াল করলো তার বুকে চাপা একটা ব্যাথা! এবং সাথে সাথেই দুনিয়া দারি সব অন্ধকার হয়ে গেল!
পাশের বেডের চাচার টেবিল ফ্যানের উপর সে পুরো শরীরের ভার দিয়ে পরে গেল! চাচী চিল্লায় উঠলো!হায় হায় রে আমার নতুন ফ্যান!😞
জ্ঞান ফেরার পর সে চোখ খুলে দেখতে পারলো,সে Student cabin এ আছে! তার পাশে নাদিম বসা!

👩🏻: আমার কি হয়েছে?

👨‍⚕️: তোমার যেটা হয়েছে, সেটা হলো, #Vasovagal_shock !

👩🏻‍⚕️: কিভাবে বুঝলা?

👨‍⚕️: prolonged standing এর কারনে blood সব lower extrimety তে জমা হয়ে ছিল! তারপর গরম এর কারনে vasodilation হয়েছিল,যার কারণে সব blood,periphery তে pool করেছে! আবার যেহেতু প্রচুর খাওয়া দাওয়া করছো, অনেক blood intestine এ supply দিচ্ছে nutrition নিয়ে আসার জন্য! সব মিলিয়ে হচ্ছে কি? তোমার heart এ pump করার মতো blood ই থাকছে না! তাই #sympathetic system activate হয় !heart  হঠাত জোরে একটা contraction করে উঠে!তার ভেতরের সব blood pump করার জন্য!

👩🏻‍⚕️: এতো কিছু জানো আমার heart সম্পর্কে?তারপর?

👨‍⚕️: এরপর violent সেই #contraction এর কারনে, সেটা যেন আর না হয় তাই #Parasympathetic system activate হয়! আর parasympathetic এর কাজ হলো, #Heart এর #force_of_contraction এবং #Heart_rate কমায়ে দেয়া! যার কারনে, zero cardiac output হয়ে যায় প্রায়! আর তখন Brain এ রক্ত না পেয়ে #Syncope হয়! সেই জন্যই মাথা ঘুরে পরে গেছো !

👩🏻‍⚕️: আমার হৃদয়ের এতো খোজ রাখো? অথচ তার ভাষা বুঝতে পারো না? ❤️❤️😍

👨‍⚕️:  এতো খোজ রাখি কারন Your heart belongs to me ❤️💗

👩🏻‍⚕️: প্রপোজ করো তাইলে?

👨‍⚕️: তিথি, তুমি কি আমার Reading partner হবে?💗

👩🏻‍⚕️: হুম 😍! কিন্তু আপাতত পা উপর দিকে রেখে ,মাথা নিচে রাখি! Brain এর circulation টা ভাল হোক! তারপর calculation করে দেখবো,মামুন ভাল হবে নাকি তুমি? 😉

👨‍⚕️: হায়রে!! এতোগুলো পথ ৭০ কেজি টেনে আনতে আমার  কতটুকু ক্যালরী খরচ হয়েছে সেই Calculation টাও তাইলে কইরো ?☹️


No comments

Theme images by follow777. Powered by Blogger.