Buy me a Coffee!!

Buy me a Coffee!!
Thank you!

Pancreatitis

#Pancreatitis_এবং_হলুদ_হিমুর_হাতে_নীল_স্টেথো 💛💙💙


হিমুর গায়ে হরহর করে বমি করে দিলো ৩ নং বেডের রোগী!
🧔🏽: ডাক্তার সাব!আর নাড়ি দেইখ্যা কাম নাই!আমার ঘন্টা বেজে গেছে! কাল রাতে খোয়াব দেখেছি,আমার বাড়ি ভর্তি আগর বাতি আর লোবানের গন্ধ!সবাই এসেছে আমাকে দেখতে! শুধু আমার বদ পোলা টা আসেনি!ছেলে স্বভাব পেয়েছে তার মামাদের !অতি দুষ্ট বংশ!

👨‍⚕️: আপনি এখন শুয়ে বিশ্রাম করুন!

🧔🏽: আর বিশ্রাম! শুয়ে থাকলে আরো ব্যাথা বাড়ে! ব্যাথা কমে সিজদায় গেলে! সারাজীবন পশ্চিম দিকে ঢিপ দেই নি তো! তাই আল্লাহ তালা এই সু্যোগে মস্করা করে নিচ্ছেন!ডাক্তার সাব একটা কথা বলি?

👨‍⚕️: জ্বি বলুন!

🧔🏽: আমারে একটা বাংলার (মদ) ব্যাবস্থা করে দিতে পারবেন! অনেক বকশিশ পাবেন!টাকা পয়সা আমার কাছে কিছু না!দুই বার চেয়ারম্যান ছিলাম!

হিমু চুপ করে রইলো, পেশেন্ট এর #pancreatitis হয়েছে! #Alcohol এর কারনে! Alcohol যখন #Duodenum এ যায়,তখন সেটা কে Digestion করার জন্য প্রচুর ঘন #Digestive_juice (Echbolic ) pancrease থেকে সিক্রেশন হয়! সেই থকথকে সিক্রেশন plug হিসেবে #pancreatic_duct এ জমে #obstruction করে!তারপর pancreatic juice গুলো আর বেড় না হতে পেরে pancrease এর উপর প্রেশার দেয়!যার কারনে Blood supply hampared হয়!এরপর হয় #ischemia !আর ischemia হলেই সেখানে #neutrophil এসে #cytokine release করে,pancreatic কোষ গুলো ভেঙ্গে ভেতর থেকে #lysosomal enzyme release হয়! এই ভাবে শুরু হয় Inflammation !এভাবেই pancreatic tissue গুলো ধ্বংশ হতে থাকে!

🧔🏽: ডাক্তার সাব! #Diabetes এখন কেমন?কম হলে একটু দই খাইতাম!বড় জামাই এনেছে!যদিও ঘুষের টাকা!
মরেই যখন যাচ্ছি এতো বাছাবাছি করে কি হবে!

👨‍⚕️: আপনার pancrease এর #islets_of_langerhans নষ্ট হয়ে গেছে #inflammation এর কারনে! তাই #insulin তৈরী হচ্ছে না! Diabetes তো বাড়বেই!

হিমুর কথায় কান না দিয়ে চেয়ারম্যান সাহেব দই খেতে লাগলেন!তার হাতের আঙ্গুল গুলো বাকা হয়ে যাচ্ছে! #Hypocalcemia এর কারনে! pancrease যখন ischemia হয়ে পচে যায় সেখানে বডির সব calcium জমতে থাকে!তাই blood calcium লেভেল কমে যায়!এবং Tetany হয়!

🧔🏽: ডাক্তার সাব! হজম তো হয় না কিছুই!গরুর মাংশের সালুন দিয়ে সকালে খাইলাম! যা খাইলাম সবই মনে হয় টয়লেটে সেই ভাবেই রেখে আসছি!আর শ্বাসকষ্ট হচ্ছে অনেক!কথা বলতে পারিনা একটানে!

👨‍⚕️: আপনার Digestion এর সব enzyme গুলো আসতো pancrease থেকে সেটাই নষ্ট !তাই enzyme ও নাই হজম ও  হচ্ছে না! আর pancrease এ ischemia হবার কারনে Death Tissue আর #thrombus formation হয়েছে সেগুলো blood দিয়ে #pulmonary vessel এ গিয়ে জমা হচ্ছে! তাই blood oxygen নিয়ে Lung থেকে ফিরতে পারছে না! শ্বাস কষ্ট টা সেই জন্য!

🧔🏽: কি আব জাব বলেন ডাক্তার সাব!আমি কিন্তু জানি আমার কি হইছে! মজিদ মেম্বার আমারে বান মারছে(কাল জাদু) দেখেন আমার লাভির আর পেটের কাছে লাল হয়ে গেছে!আমিও তান্ত্রিককে খবর দিয়েছি!তারে আমি Double বান মারমু!

হিমু চুপ করে থাকে!জগতে বেশি কথা বলে কোন লাভ নাই এটা তার বাবার উপদেশ! pancrease inflammation হয়ে ওখান থেকে veseel rupture bleeding হচ্ছে সেগুলো #peritoneal cavity তে জমা হয়ে নাভির চার পাশে লাল দাগ বানিয়েছে! #Cullen sign বলে এটাকে! আর flank এ লাল হওয়া কে #Gray_Turner sign বলে! Hemorragic pancreatitis এ হয়!
চেয়ারম্যান সাহেবের হাতে আর বেশি সময় নেই! খুব শীঘ্রই #Shock এ চলে যাবে সে! এছাড়া তার ascites ও হয়েছে কারন injured pancrease দিয়ে চুয়ে চুয়ে সব #albumin বেড় হয়ে পেরিটনিয়ামে জমা হচ্ছে!

চেয়ারম্যান সাহেব আর চিকিতসা নিবেন না!তিনি নাকি মরলে গ্রামে মরবেন!দুই জন লোকের কাধে ভর দিয়ে তিনি চলে যাচ্ছেন!

🧔🏽: ডাক্তার সাব! খুশির খবর আছে!🤗ছগির রে দিয়ে ১ বোতল বাংলা ম্যানেজ করাইছি!

👨‍⚕️: ও আচ্ছা!

🧔🏽: আপনারে আমার খুব দিলে ধরছে!কারণ আপনি ফাও ফাও জ্ঞান দেন না!কপালে যেদিন আল্লাহ পাক মৃত্যু দিবে,সেদিনই গত হবো!শরীর নিয়ে উপদেশ আমার একদম সহ্য হয় না! আপনি সকলের মতো জ্ঞান দেন না ক্যান,ডাক্তার সাহেব?

👨‍⚕️: কারণ হিমুরা শুধু দেখে!মুখে কিছুই বলে না!

🧔🏽: আপনার জন্য আমার একটা হাদিয়া আছে!এই ছগিররা ,স্যাররে জিনিস টা দে!

ছগির হিমুর হাতে একটা নীল Litmann Stetho ধরায়ে দিল!চেয়ারম্যান থু থু ফেলতে ফেলতে বললো,আমার বদ পোলারে দিয়ে আনাইছি! টাকা পয়সা আমার কাছে ত্যাজপাতা!চলি ডাক্তার সাব!

চেয়ারম্যান চলে যাচ্ছে!হিমুর ধারনা সে একবার পিছে তাকাবে!!জগতের সব খারাপ মানুষের ভেতরই একটা মায়ার রাজ্য আছে!হিমুদের সেই রাজ্যে বিচরণের অধিকার নেই!

-#ডাঃসওগাত_এহসান

No comments

Theme images by follow777. Powered by Blogger.