Buy me a Coffee!!

Buy me a Coffee!!
Thank you!

History_Behind_Diagnosis: 08

#History_Behind_Diagnosis: 08

#Importance of taking Drug History:
.
প্রথম অভিজ্ঞতার সাক্ষী আমি নিজে।আমার এক আত্মীয়ের(ফিমেল) কয়েক মাস যাবত loose motion (রোগীর ভাষ্য মতে ডায়ারিয়া) হয়, কিছু দিন পর পর। উনি নিজে নিজেই Metronidazole, Ciprofloxacin এসব ড্রাগ সেবন করেন, কিন্তু এতে খুব একটা উপকার পাচ্ছিলেন না।
কয়েকদিন ভালো থাকেন, এরপর আবার সমস্যা দেখা দেয়।এরপর তিনি ঢাকায় গ্যাস্ট্রোএন্টেরোলজির একজন স্যার কে দেখালেন। স্যার IBS ধারনা করে ট্রিটমেন্ট দিলেন, কয়েকদিন ভালো থেকে আবার সমস্যা।এরপর গ্যাস্ট্রোএন্টেরোলজির একজন ম্যাডাম কে দেখালেন, ম্যাডাম ও IBS সাসপেক্ট করে ট্রিটমেন্ট দিলেন, কয়েকদিন ভালো থেকে আবার সমস্যা। এরপর তিনি বারডেমে গ্যাস্ট্রোএন্টেরোলজির একজন স্যার কে দেখালেন।সম্ভবত উনি ডায়াবেটিক পেশেন্ট এটা শুনে কথার প্রসঙ্গে স্যার ওনার ড্রাগ হিস্ট্রি নিলেন। ডায়াবেটিসের জন্য উনি Metformin সেবন করছিলেন দীর্ঘদিন ধরে। তখন স্যার ওনাকে বলেছিলেন, এই ড্রাগ টির কারনে আপনার এই সমস্যাটি হতে পারে!
.
এরপর পেশেন্ট মেটফরমিন সেবন করা বন্ধ করে দিলেন এবং তখন থেকে উনি সম্পূর্ণ সুস্থ আছেন।আগে থেকে ডায়াবেটিস কন্ট্রোলে থাকছিলো না বলে ফাইনালি উনি এখন ইনসুলিন নেয়া শুরু করেছেন।
.
.
দ্বিতীয় অভিজ্ঞতা টি Dr Wasif Adnan Hoque(DMC, K65) ভাই এর কাছ থেকে ধার করা।ভাই তখন ডিএমসিএইচ এ অনারারী ট্রেনিং করছিলেন। এক পেশেন্ট ভর্তি হল ওনাদের ওয়ার্ডে। পেশেন্টের সমস্যা হল: রাতে ঘুমানোর আগ দিয়ে ওনার চার হাত-পা অবশ হয়ে আসে, হাঁটাচলা করারও শক্তি পান না,, আবার সকাল থেকে উনি পুরোপুরি সুস্থ।
.
এই পর্যন্ত বহু ডাক্তার দেখিয়েছেন, কিন্তু কোনো সমাধান হচ্ছে না।শেষমেষ ডিএমসিএইচ এ এসে ভর্তি হলেন।এখানে আসার পর প্রাসঙ্গিক সব টেস্ট করা হল, নিউরোলজিকাল কজ এক্সক্লুড করার জন্যও নানান এক্সামিনেসন করা হল।কিন্তু সবকিছুই নরমাল।কোনো কারন খুঁজে পাওয়া যাচ্ছিল না। ডা: ওয়াসিফ ভাই তখন রোগীর ড্রাগ হিস্ট্রি নিলেন এবং লক্ষ্য করলেন যে, পেশেন্টের রাতের এন্টিডায়াবেটিক ড্রাগের ডোজ টা প্রয়োজনের তুলনায় একটু বেশি ছিল। পেশেন্ট দীর্ঘদিন ধরেই এই ডোজে ঔষধ সেবন করে আসছেন, কিন্তু সেটা কেউ নোটিশ করে নি।যার জন্য পেশেন্ট রাতের ড্রাগ সেবনের কিছুক্ষণ পরই তার হাইপোগ্লাইসেমিয়া ডেভেলপ করতো এবং চার হাত-পা অবশ হয়ে আসতো।আবার সকাল বেলা ড্রাগের হাফ লাইফ শেষ হয়ে যাওয়াতে এই একশন টা আর থাকতো না এবং তখন থেকে সারাদিন পেশেন্ট সম্পূর্ণ সুস্থ বোধ করতেন। সুতরাং তার এন্টিডায়াবেটিক/এন্টিহাইপারগ্লাইসেমিক ড্রাগের রাতের ডোজ টা কারেকশন করে দেয়ার পর থেকেই রোগী সম্পূর্ণ সুস্থ হয়ে গেলেন।
.

No comments

Theme images by follow777. Powered by Blogger.