Buy me a Coffee!!

Buy me a Coffee!!
Thank you!

প্রফের_ভাইবায়_MI_Complication

#প্রফের_ভাইবায়_MI_Complication ❤️💔


👨🏻‍⚕️: আচ্ছা ধর একটা Patient #Myocardial_infarction এর পর তোর কাছে আসলো।তুই কি তার #Lung_Auscultate করবি?

👩🏻‍⚕️: অবশ্যই স্যার ! কারন MI এর কারনে Heart muscle নষ্ট হয়ে যায়। তাই #Left_Ventricle আগের মতো আর contraction করতে পারে না। একে #Left_Ventricular_Failure বলে। Left ventricle এ Blood জমা হতে থাকে। একই ভাবে Left Atrium  ও congested হয়ে যায়, যেহেতু LV already ভর্তি blood দিয়ে ।তাকে নতুন করে blood দেয়ার চিন্তা করাও বৃথা। ও দিকে Pulmonary vein ও already ভর্তি হওয়া Left Atrium এ আর নতুন করে Blood পাঠাতে পারে না। ফলে #Pulmonary_capillary_pressure বাড়তে থাকে। এবং Fluid Capillary থেকে বের হয়ে #Alveoli এবং #interstitium এ জমতে থাকে। একেই বলে #Pulmonary_oedema. এই জন্য পানি ভরা lung যখন প্রসারিত হয় তখন ভেজা স্যান্ডেল পরে চলার মতো একটা শব্দ পাওয়া যায়। এটা কে Crepetation বলে। এটাই আমরা Auscultate করে শুনি Base of the Lung এ!

👨🏻‍⚕️:  আর কি হতে পারে MI এর পর?

👩🏻‍⚕️: #Arrythmia হতে পারে। কারন Infraction এর জন্য Conductive system ও নষ্ট হয়ে যায়।তখন হতে পারে #Bradycardia ! আবার congested Heart খালি করার জন্য Heart বেশি বেশি contraction ও করতে পারে। যাকে বলে #Tachycardia ।বেশির ভাগ ক্ষেত্রেই তা হয় ineffective contraction !

👨🏻‍⚕️: আচ্ছা এক্ষেত্রে একরকমের Shock হয়। তার নাম কি?

👩🏻‍⚕️: স্যার #cardiogenic_shock ! Heart ভাল করে contraction করতে না পারায় ,periphery তে Blood perfusion ভাল ভাবে হয় না। এটাকেই C. Shock বলে।

👨🏻‍⚕️: আচ্ছা Post MI patient দের একটা Syndrome পাওয়া যায় বলতে পারবি?

👩🏻‍⚕️: স্যার #Dressler_Syndrome ! MI এর পর Myocardium এ Necrosis হয়। necrosis হওয়া মানেই Death Tissue কে খাবার জন্য ওখানে Neutrophil, macrophage এরা ভীড় জমাবে। অর্থাত inflammation হবে।অনেক সময় তারা Myocardium এর পর Epicardium এর inflammation করে সেখান থেকে Inflammation ছড়িয়ে পরে Heart এর Covering #Pericardium এ। অর্থাত এই pericarditis এর জন্য #Fever আসে, pericardial layer এ পানি জমে( P. #effusion ), এছাড়া #chest_pain হয়। এই গুলো কেই একসাথে Dressler Syndrome বলে!

👨🏻‍⚕️:Extraordinary ! আর কি কি হতে পারে?

👩🏻‍⚕️: স্যার Myocardium Necrosis হয়ে rupture হয়ে যেতে পারে। ধরুন #Ant_wall যদি rupture হয় , সেক্ষেত্রে Heart এর ভেতর থেকে Blood গুলো বেড় হয়ে এসে জমা হবে Pericardial space এ! অর্থাত #pericardial_Temponade হবে!

#Interventricular_Septum_rupture হলে , হবে #Ventricular_Septal_Defect .

Papillary Muscle rupture হলে , সে আর Valve কে Support দিতে পারবে না। Valve ভাল ভাবে বন্ধ হবে না। সেক্ষেত্রে হবে #Mitral_Regurtitation !

👨🏻‍⚕️:very Good ! আচ্ছা ধর একজন Young man তোর কাছে আসলো Heart Failure নিয়ে, তাহলে তুই কি করবি?

👩🏻‍⚕️: স্যার ,আর যাই করি, প্রেম করবো না। 😊যার Heart নিজেকেই Support দিতে পারে না! তার Heart অন্য একজনের Heart কে কিভাবে Support দিবে স্যার, আপনিই বলুন!?😒😜

👨🏻‍⚕️: 💘💔🤔!?

No comments

Theme images by follow777. Powered by Blogger.