Buy me a Coffee!!

Buy me a Coffee!!
Thank you!

Diabetes_Melitus_এর_Initial_Treatment

#Diabetes_Melitus_এর_Initial_Treatment ❤️🧡




বিদেশে #HbA1c লেভেল দেখে Diabetes এর Treatment  শুরু করা হয়। যেহেতু এটা দেখে long term Glucose লেভেল কেমন ছিল এটা বোঝা যায় ।

#Glycosylated_Hb_6.5 % যখন একটা লোক নিয়ে আসে। WHO এর মতে তার Diabetes ( Blood glucose level 7 mmol /l এর কিছু বেশি)।

এক্ষেত্রে প্রথমে আমরা তাকে #life_style পরিবর্তনের Advice দিব! যেমন Excercise করা, Less intake of CHO Etc এবং এবং সাথে দিব একটা #Metformin ৫০০ দুই বেলা। যেমন:

        💊#Tab_Comet_৫০০ mg
           ১+০+১----- চলবে।

Metformin কে British এবং American Doctor রা এবং আমাদের দেশের Endocrinologist স্যার রা 1st line oral Hypoglycemic Drug হিসেবে Prescribe করে।করবেনই বা না কেন?

Metformin ,Type -2 DM এ যেখানে সাধারন Insulin এর receptor ভাল কাজ করে না।সেই receptor কে
আবার মেরামত করে । এতে insulin আবার এসে Bind করতে পারে receptor এ। যার কারনে insulin এর #sensitivity আবার বাড়তে শুরু করে। এছাড়া Glucose transporter GLUT-4 কে Cell membrane এর সাথে fuse করতেও indirectly help করে। এইজন্য Glucose ও কোষের ভেতর আবার ঢুকতে শুরু করে দেয়।আস্তে আস্তে Blood glucose কমতে শুরু করে।
শুধু কি তাই? না! Metformin লিভারে গিয়ে #Gluconeogenesis আর হতে দেয় না। এতে Glucose তৈরী হওয়া যথেষ্ঠ কমে যায়।এই কারনে lactate থেকে আর Glucose তৈরী হতে পারে না। ফলে Lactate এর পরিমান বাড়তে থাকে।
এছাড়া Intestine থেকে Glucose Absorption কমিয়ে Blood Glucose এর পরিমান কমিয়ে আনে Metformin .

এর আরেক টা benifit হল, এটা Fat এবং Fatty Acid  এর production কমায়ে দেয়। তাই insulin এর Fat এর উপর অযথা কাজ করার load কমে যায়। সে muscle এ Glucose ঢোকানোর দিকে বেশি মনযোগ দিতে পারে!
মুলকথা Insulin এর Assistant হলো Metformin !  insulin এর কাজ করতে যেন কষ্ট না হয়, সে দিকে খেয়াল রাখে সে। Oral hypoglycaemic Drug এর মধ্যে একমাত্র Metformin #ম্যাক্রোভাস্কুলার_complication ( MI ,Stroke , PVD ) prevent করে। আর এটা sulfonylurea এর মতো hypoglycemia আর weight gain করে না। যেহেতু Blood insulin লেভেল normal থাকে।

কিছু সমস্যা যে নেই ঠিক তা না!
Metformin  #lactic_acid production বাড়ায়ে দেয়।তাই kidney injury তে এটা দেয়া লজিকাল না।একই ভাবে #Alcohol ও যেহেতু Lactic acid production বাড়ায়, তাই Alcoholic দের Metformin use এর ব্যাপারে সতর্ক হওয়া উচিত!

 এভাবে ৬ মাস যাবার পর দেখলাম patient এর HbA1c
6.5 % থেকে বেড়ে 6.8 % হয়েছে। তখন আমরা Metformin 500 mg ২ বেলার জায়গায় ৩ বেলা দিতে পারি।

এরপর ও যদি HbA1c 7.5 % এর বেশি পাওয়া যায়। তাহলে আমরা একটা second line Oral Hypoglycaemic Drug যোগ করবো। সেটা হতে পারে,

Metformin + Sulfonylurea  or
Metformin + Piloglitazone etc

#Sulfonylurea সাধারনত #beta_cell এর K channel কে বন্ধ করে দেয়। এতে K, cell এর বাইরে আর যেতে পারে না। cell এর ভেতরে পজিটিভ charge বাড়তে থাকে। একসময় desired charge লেভেলে সব #calcium_channel খুলে যায়। ca গিয়ে insulin vesicle থেকে insulin release করে। অর্থাত Sulfonylurea এর মুল কাজ হলো, #Insulin_release বাড়ানো। কিন্তু এর function এর জন্য atleast 30 % Beta cell ভাল থাকতে হয়। Type 1 DM এ Beta cell Damage হয় ।তাই সেটার ভেতর আর insulin থাকে না। এক্ষেত্রে Sulfonylurea দিয়ে কোন লাভ নেই।
আর যেহেতু এটা insulin এর রিলিজ বাড়িয়ে দেয়।তাই excess insulin এর যে side effects গুলো আছে।
যেমন : #Hypoglycaemia , #Weight gain এই দুইটা হতে দেখা যায় sulfonylurea use করলে! যেমন
( #Glibenclamide 5mg  ,#Glipizide 5  mg, #Glimepiride 2mg  )

তারমানে HbA1c 7.5% নিয়ে আসলে,Metformin আর Salfonylurea (glimepiride ) এর  combination কে Trade name এ এভাবে Prescribe করতে পারি।দুইটাই Square pharma এর ওষুধ।

  💊Tab.Comet 500 mg ( Metformin )
       ১+০+১ ----  চলবে।

   💊Tab.Secrin 2mg (Glimepiride )
       ১+০+০ ----  চলবে

একবার চিন্তা করুন। sulfonylurea, beta cell থেকে Insulin জোর করে বেড় করতেছে। আর metformin সেই insulin যেন ভাল ভাবে কাজ করতে পারে receptor এ, সেদিকে খেয়াল রাখতেছে।What a beautiful couple they are !❤️

ধরুন combination কয়েকমাস use করার পর ও #HbA1c_7.5% এর উপরে থাকলো , তখন আমরা start করবো Insulin! #Intermediate_acting_insulin যেমন #Isophane রাতে ঘুমানোর আগে কিংবা  দিনে দুইবার আমরা use করতে পারি প্রয়োজন অনুসারে।Insulin কোনটা দিব এই নিয়ে বিশাল কাহিনী আছে। আজ সেদিকে যাব না।Metformin যেহেতু insulin এর sensitivity বাড়ায়, তাই Metformin সাথে use করলে আরো ভাল result পাওয়া যাবে।

আর একটা জিনিস না বললেই নয়। #Pregnancy তে Oral hypoglycemic Drug বিশেষ করে Sulfonylureas #contraindicated ।কারন এদের molecular size ছোট হওয়ায় সহজেই #Blood_placental_Barrier #cross করে #Fetus এর দেহে চলে যায়। এবং Fetus এর Hypoglycemia করে। কিন্তু insulin এর Molecular size বড়। তাই তারা Blood Placental Barrier cross করতে পারে না! তাই #Gestational_DM এ Treatment of choice হলো Insulin .

কিন্তু সত্যি বলতে আমরা এমন হতভাগা এক দেশে থাকি,যেখানে HbA1c দূরে থাক ,patient কে OGTT করতে দিলেও আপনাকে বলবে pharmacy তে গিয়েই তো Glucometer দিয়ে আমি মেপেই আসছি। আবার কিসের টেস্ট?😡 মুলকথা India গিয়ে যখন টেস্ট করাতে করাতে অনেকের ভিটে মাটি বেচতে হয় সেটা যথেষ্ঠ আরাম!

No comments

Theme images by follow777. Powered by Blogger.