Buy me a Coffee!!

Buy me a Coffee!!
Thank you!

Explanation_and_Correlation: 02

 #Explanation_and_Correlation: 02 

.
এক ছোট ভাই ইনবক্সে একটি সুন্দর প্রশ্ন করেছে। হসপিটালে কোনো পেশেন্টের ক্রিটিক্যাল মোমেন্টে(patient is just gonna die) আমরা কেনো Inj. Cotson(Hydrocortisone)  দেই?
.
আমরা জানি, যেকোনো স্ট্রেসফুল কন্ডিশনে আমাদের বডি(পিটুইটারি গ্ল্যান্ড থেকে) ইমেডিয়েটলি প্রচুর ACTH রিলিজ করে, যা অল্প সময়ের মাঝে এড্রেনাল গ্ল্যান্ড থেকে কর্টিসল(Cortisol) রিলিজ করে ব্লাডে Cortisol লেভেল বাড়ায়। এই কর্টিসল তাৎক্ষণিক কিছু গুরুত্বপূর্ণ কাজ করে যেমন: Amino acid এবং Fatty acid কে তাদের সেলুলার স্টোর থেকে মোবিলাইজ করে ব্লাডে নিয়ে আসে যাতে করে এরা এনার্জি প্রোডাকশনের জন্য এবং স্ট্রেসফুল কন্ডিশনে অন্য কোনো প্রয়োজনীয় কমপাউন্ড(যেমন: Glucose via Gluconeogenesis) তৈরির জন্য এভেইলেবল থাকে।
.
এতে করে যেসব damaged tissue তে অলরেডি প্রোটিন ডিপ্লেসন হয়ে গেছে, তারা বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় প্রোটিন সিনথেসিসের জন্য Amino acid পাবে । এছাড়া ধারনা করা হয় যে, এসব Amino acid থেকে purine, pyrinidine, creatine phosphate ইত্যাদি কিছু ইন্ট্রাসেলুলার সাবস্টেন্স তৈরি তে ব্যবহৃত হয় যা কোষের বেঁচে থাকার জন্য এবং নতুন নতুন কোষ তৈরির জন্য খুবই প্রয়োজনীয়। এছাড়া কর্টিসল Blood Glucose level ও বাড়ায় (by increasing Gluconeogenesis + Glycogenolysis  & by decreasing cellular uptake of glucose + cellular utilization of glucose + glycogen synthesis)।
.
এসব কারনেই Cortisol কে বলা হয় "Emergency Hormone".
আর এই Cortisol এর ফার্মাকোলজিক্যাল ফর্মই হল "Hydrocortisone", যা মার্কেটে Cotson নামে পাওয়া যায়। এই Hydrocortisone এর একটা সুবিধা হল: Rapid Onset of Action. তাই ক্রিটিক্যাল মোমেন্টে অল্প সময়ে রেসপন্স পাওয়ার জন্য এটি ব্যবহার করা হয়। এছাড়া হাইড্রোকর্টিসন,
Adrenaline & Angiotensin এর উপর permissive action এ ব্লাড প্রেসার বাড়ায়। আবার কর্টিসলের মতই Blood Glucose level ও বাড়ায় (by decreasing cellular uptake + cellular utilization of glucose & by  Gluconeogenesis).
এসব কারনেই ক্রিটিক্যাল মোমেন্টে পেশেন্ট কে Inj. Cotson (Hydrocortisone)  দেয়া হয়।
.
[বি:দ্র: আমার সব পোস্টই একাডেমিক আলোচনার জন্য। সুতারং এ বিষয়ে আর কোনো ইনফো এড/সংশোধন করতে চাইলেও জানাতে পারেন। সবার উপকার হবে... Knowledge increases by Sharing, not by Saving! ]

No comments

Theme images by follow777. Powered by Blogger.