Buy me a Coffee!!

Buy me a Coffee!!
Thank you!

Clinical_Masterpieces - 3

#Clinical_Masterpieces - 3


হঠাৎ #ছ্যাকা খাওয়ার একটি করুন পরিনতি।
.
#Catecholaminergic_Polymorphic_Ventricular #tachycardia(CPVT)

ঢাকার একটি সরকারি মেডিকেল এ #ফার্স্ট ইয়ারে পড়তো মেয়েটি (তখন নতুন নতুন মেয়েদের খুব ডিমান্ড থাকে😜)। ছেলেটি পড়তো ঢাকার বাইরে অন্য একটি সরকারি মেডিকেল এ #সেকেন্ড ইয়ারে ।
ফেসবুকেই পরিচয়।  দুজন দুজনাকে ভালো লাগলো বাসায় বিয়ের জন্য জানানোও হলো।
ছেলের বাসায় এ নিয়ে কথা কাটাকাটি হওয়ার সময় ছেলেটি একবার #অজ্ঞান হয়ে যায়। হাসপাতালে নিয়ে গিয়ে ECG, Echo করার পর দেখে সব নরমাল  তাই সবাই ভাবলো ছেলেটি ঢং করে এরকমটি করেছে তার কথা ফলানোর জন্য ।
যাই হোক ফ্যামিলি রাজি না থাকায় নিজেরাই বিয়ে করে নিলো ফ্যামিলিকে না জানিয়ে। প্রথম এক বছর ভালোই কাটছিলো।  এর মধ্যে মেয়ের ফ্যামিলি মেয়েকে বিয়ের জন্য চাপ দিচ্ছে কিন্তু মেয়ে রাজি না হওয়ার ছেলে পছন্দের ক্ষেত্রে শর্ত দিয়ে দিচ্ছে যে ছেলে অবশ্যই #বিসিএস_ক্যাডার অথবা #আর্মি_অফিসার হতে হবে 😒।
এর মধ্যে মেয়ের ক্যাম্পাসের বড় ভাইরাতো আছেই প্রতিনিয়ত নক দেয়ার জন্য🙊🙊🙊।
কিন্তু ছেলেটি মেয়েটিকে কখনই সন্দেহ করতো না যদিও তাদের মধ্যে দেখা হতো খুব কম ।
ছেলেটি ছিলো খুবই শান্তশিষ্ট এবং সে তার স্ত্রীকে সবসময় সাপোর্ট দিতো। মেয়েটির নিজের দোষের কারনে সামান্য ঝগড়া হলেও ছেলেটি তা নিজের কাঁদে নিয়ে তা সমাধান করতো।একেবারেই অন্ধবিশ্বাস করতো। মেয়েটি ফেসবুকে কি করে না করে তা নিয়েও কখনো মাথা ঘামায় নি। কিন্তু এই অন্ধবিশ্বাস এর ফল যে কখনোই ভালো হয় না সেটি তার জানা ছিলো না।
ছেলেটির #একটিই_দোষ ছিলো, সে MBBS পাশ করার আগেই বিয়ে করেছে।  :)

যাই হোক,  এভাবে আস্তে আস্তে মেয়েটির, তার ক্যাম্পাসের অন্য একটি #সদ্য_বিসিএস_হওয়া_বড়_ভাইকে পছন্দ হয়ে যায়।
কাওকে কিছু না জানিয়ে নিজেই ডিভোর্স এর সিদ্ধান্ত নিয়ে একদিন ছেলেটির সাথে সামনাসামনি দেখা করে তাকে জানায়।
ছেলেটি কিছুক্ষনের মধ্যেই হঠাৎ করে #বুক_চেপে ধরে মাটিতে পড়ে যায়। মেয়েটি প্রথমে ভেবেছিলো ছেলেটি হয়তোবা দুষ্টুমি করে( কারন সে তার স্ত্রীকে হাসি খুশি রাখার জন্য সবসময়ই দুষ্টুমি করতো) বা তাকে ভয় দেখানোর জন্য এরকম করতেছে। কিন্তু কিছুক্ষনের মধ্যেই দেখে যে তার #হাত_পা সব #ঠান্ডা ও ফ্যাকাসে হয়ে আসছে।
এবার মেয়েটি চিৎকার দিয়ে বলতেছে "স্বামী... আমি তোমাকে অনেক ভালোবাসি " । কিন্তু এখন আর এই মিথ্যে  ভালোবাসার কথা বলে  কাজ হবে না কারন  ইতিমধ্যেই #Ventricular_Tachycardia শুরু হয়ে যেছে।মেয়েটির চিৎকারে সবাই ধরাধরি করে কাছের হাসপাতালে নিজে যেতে যেতেই সব শেষ।
মেয়েটির ও তার পরিবারের উদ্দেশ্য না চাইতেই সফল হয়ে গেলো।
.
এবার আসি কিভাবে কি হলো
ছেলেটির একটি জন্মগত রোগ ছিলো যেটি হলো CPVT
(Autosomal Dominant  তাই তার বাবাও ঝগড়া লাগলে অজ্ঞান হয়ে যেতো ).

এই রোগে Heart এর Myocardium এর #Sarcoplasmic_Reticulum (SR) এর #RyR2 Receptor এর gene এ সমস্যা থাকে যেটি সবসময় SR থেকে Ca2+ release এর মাধ্যমে Heart muscle Contraction করে। এই জিনে সমস্যা হওয়ার কারনে এই abnormal receptor টি,  #Catecholamines(Adrenalin) এর প্রতি অত্যধিক সাড়া দিয়ে Excess Ca2+ release করে যার ফলে #Ventricular_Tachycardia হয়।  ছেলেটির ক্ষেত্রে অত্যধিক #Emotional_stress এর কারনে ব্লাডে  Excessive Catecholamines secretion হয় এবং মারা যায়।
উল্লেখ্য এর আগেও একবার ছেলেটি বাসায় অজ্ঞান হয়ে গিয়েছিলো কিন্তু ডাক্তার ধরতে পারেনি কারন এই রোগে Stress ছাড়া ECG নরমাল থাকে।
এই জন্যই Exercise Stress Test করে ডায়াগনোসিস করতে হয়( এখেনে খুব মজার একটা ECG findings পাওয়া যায়, দেখি কেউ বলতে পারে কিনা)
মেয়েটি যদি ছেলের এই রোগ সম্পর্কে আগেই জানতো তাহলে কিন্তু ছেলেটিকে একটি non cardioselective B-blocker ( #Propanolol,  nodalol) সাথে পারলে একটি #flecainide খাওয়ানোর পর এই কথা বললে ছেলেটির মৃত্যুর সম্ভাবনা অনেক কমে যেতো।
তাই, যেই কাউকে যেই কোনো দুঃসংবাদ দেওয়ার আগে সবাই সাবধান।
একটি দুঃসংবাদ হতে পারে আরো বড় কোনো দুঃসংবাদ এর কারন।
Reference :
#Hurst_The_HEART( Cardiology) 14 th E
 page 1914, 1925, 2124
.

No comments

Theme images by follow777. Powered by Blogger.