Buy me a Coffee!!

Buy me a Coffee!!
Thank you!

Clinical_Masterpieces - 4

তাহলে কি #Davidson এ সত্যিই #ভুল আছে!!!

সামান্য একটু ভুলের কারনে দেখুন  পেশেন্ট এর #কতো_বড়_ক্ষতি হয়ে যেতে পারে।

#Clinical_Masterpieces - 4


#Subarachnoid_Hemorrhage এ অনেক পেশেন্টেরই #Hyponatremia Develop করে
( #Cerebral_salt_wasting_Syndrome) ।
এর প্রধান কারন হচ্ছে বেশী বেশী  #ANP & #BNP  Secretion করা।এই ANP & BNP Natriuresis এর মাধ্যমে kidney দিয়ে Na+ এবং সাথে পানি  বের করে দেয় যার ফলে পেশেন্টের Both #Hyponatremia & #Hypovolumia develop করে। আবার এইদিকে Subarachnoid Space এ  রক্তক্ষরণ হওয়ার কারনেও Hypovolumia হয়।
আবার এইদিকে CSF এ Blood থাকার কারনে এটি #Vasospasm করে #Cerebral_Blood_flow_কমিয়ে দিতে পারে।কিন্তু এই মুহূর্তে #ব্লাড_প্রেশার ১৬০ এর উপরেও রাখা যাবে না কারন তাহলে #আবার_bleeding হতে পারে ।আবার ব্লাডপ্রেশার কমে গেলে Cerebral Prefusion ঠিক মতো হবে না।
তাই এই মুহুর্তে সবচেয়ে দরকারি কাজ হলো #Proper_Hydration maintain করা #Normal_Saline infusion & #Oral_salt এর মাধ্যমে।এতেও যদি না হয় দরকার হলে  #Hypertonic_Saline দেয়া।( কিন্তু খুব তাড়াতাড়ি এটা কারেকশন করা যাবে না)
এই কথাগুলো লিখা আছে নিচের বইগুলোতে-
#Harrison's Internal Medicine
#Oxford Handbook of clinical medicine
#Harrison's Neurology
আরো অনেক জার্নাল এর রেফারেন্স আছে।

কিন্তু এই দিকে #Davidson জোড় দিয়ে বলছে ,  এই Hyponatremia → best managed by fluid restriction( নিচের লাল কালার করা কথাটা)। মানে পেশেন্টকে কোনো fluid  না দিয়ে।
আমরা যদি এই পেশেন্টকে  #fluid_restriction করে দেই তাহলে পেশেন্টের #Cerebral_Ischemia হওয়ার চান্স অনেক বেশী যার পরিণতি patient এর সারাজীবন এর জন্য কি হতে পারে আমরা ভালো করেই জানি।

আমাদের মধ্যে অনেকেই আছি যারা #শুধুমাত্র_ডেভিডসন পড়ি অন্যকোন টেক্সট বই পড়ার তেমন সময় পাই না। তাদের জন্য বলছি, আপ্নারা #প্লিজ_এই_Information_টা_Share_করে সবাইকে_জানিয়ে দিন। যাতে করে কোথাও Mismanagement না হয়।
আমাদের শ্রদ্ধেয় প্রিয় শিক্ষক
Prof. Dr. Md Ridwanur Rahman  স্যারকে অনুরোধ করবো এইখানের তথ্যগুলোকে যাচাই করে আমাদের একটি সঠিক সিদ্ধান্ত দেয়ার জন্য।

No comments

Theme images by follow777. Powered by Blogger.