Buy me a Coffee!!

Buy me a Coffee!!
Thank you!

Spirometry

Spirometry


Spirometry শব্দটার সাথে সবাই কম বেশি পরিচিত। কিন্তু হাতে একটা spirometry রিপোর্ট নিয়ে কমেন্ট না দেখে ৩০ সেকেন্ডে ইন্টারপ্রিটেশন করার দক্ষতা আমাদের সবার নেই। তাই আজকে একটু  স্পাইরোমেটট্রির স্পাইরাল জগত থেকে আমরা ঘুরে আসবো। লেখাটা তিন পর্বে থাকবে। আশা করি এটা সবাইকে বেসিক একটা ধরনা দিবে

পর্ব ১


১। স্পাইরোমেটট্রি রিপোর্টে দুটো অংশ থাকে একটা ইমেজ পার্ট আরেকটা ডাটা পার্ট। আমরা ডাটা পার্টটা নিয়ে কথা বলবো। ইমেজ পার্টটা নিয়ে ভিডিওতে আলাপ করবো যেহেতু ছবির সাথে দেখার ব্যাপার টা জড়িত। প্রথমত স্পাইরোমেটট্রি কিভাবে করা হয়? সাধারন ব্যাপার। রোগীকে যতটুকু সম্ভব ততটুকু পর্যন্ত forced inspiration  করে স্পাইরোমেটট্রি মাউথ পিস মুখে লাগিয়ে যত দ্রুত সম্ভব পুরোটা বাতাস শেষ পর্যন্ত বের করে দিতে বলা হয়। অর্থাৎ forced inspiration এর পর forceful rapid expiration ।এটা তিন বা চার বার রিপিট করা হয়। এবং সেখান থেকে computer বেস্ট ২ বা ৩ টা রেজাল্ট সম্বলিত রিপোর্ট তৈরী করে। রিপোর্টে অনেক গুলো প্যারামিটার থাকে।   তাহলে আমরা দেখি কি কি প্যারামিটার আমাদের দেখতে হবে diagnostic conclusion এ পৌছানোর জন্য।

• FEV1 = Forced expiratory volume in first second (expiration এর প্রথম সেকেন্ডে কতটুকু বা কত লিটার বাতাস expiration করতে পারলো)
• FVC= Forced vital capacity ( Expirationএর শুরু থেকে শেষ পর্যন্ত টোটাল কতটুকু বা কত লিটার বাতাস বের করে দিতে পারলো)
• FEV1/FVC = এই দুটোর রেশিও
• PEFR/FEFR= peak expiratory flow rate/forced expiratory flow rate ( expiration করার সময় বাতাসের Flow টা সর্বোচ্চ কতটুকু উঠেছিলো বা সর্বোচ্চ কত লিটার বাতাস প্রতিসেকেন্ডে বের করতে পারছিলো।

এই টার্ম গুলোতে একটু confusion হতে পারে। সহজ করার জন্য ভাবি যে expiration হচ্ছে একটা গাড়ি যা চলা শুরু করে থামা পর্যন্ত FVC র সমান distance অতিক্রম করে।  FEV1 হলো গাড়ি চালু হবার পর প্রথম সেকেন্ডে কতটুকু distance অতিক্রম করতে পারে। PEFR হলো FVC distance অতিক্রম করার সময় গাড়ি সর্বোচ্চ কত স্পিড তুলতে পারে।



২। প্রতিটি রিপোর্টে পেশেন্টের বয়স , হাইট এগুলোর উপর ভিত্তি করে সেই পেশেন্টের জন্য প্যারামিটার গুলোর standard মান calculate করে দেয়া থাকে। এটাকে বলে predicted value । এই predicted value র lower normal limit ( LLN) এর থেকে প্যারামিটার গুলোর ভ্যালু কম কিনা বা কতটুকু কম সেটার উপর ভিত্তি করে অামরা diagnosis করবো। নরমালি রিপোর্ট ের মধ্যে প্যারামিটার গুলোর ভ্যালু LLN এর কত পারসেন্ট তা উল্লেখ করা থাকে।

৩। রিপোর্ট হাতে নিয়ে আমরা প্রথমত দেখবো FEV1/FVC । FEV1/FVC যদি 0.7 বা 70% এর কম হয় তাহলে রোগীর obstructive lung disease(Asthma, COPD) আছে। Obstructive lung disease পেলে প্রথম কাজ হলো reversibility দেখা। অর্থাৎ সাধারনভাবে একবার টেস্ট করার পর nebulisation করে আবার টেস্ট করা হয়। সেই result গুলোকে post bronchodilator heading এ রিপোর্টে দেয়া থাকে। আমি দেখবো FEV1 nebulisation এর পর কতটুক improve করলো। যদি improvement 12% বা তার বেশি অথবা 200 ml বা তার বেশি হয় তাহলে এটা reversible obstruction । অর্থাৎ পেশেন্টের Asthma আছে। যদি দেখি যে reversible না তাহলে এটা COPD এবং আমরা দেখবো FEV1, predicted LLN এর কত পারসেন্ট। GOLD criteria অনুসারে

 FEV1 > or = 80 %  —Mild copd,
                50-79% — Moderate COPD,
                30-49% —-severe COPD,
                   <30% —-very severe COPD


স্পাইরোমেটট্রি দ্বিতীয় পর্ব




৪। FEV1/FVC দেখার পর আমরা দেখবো FVC।আগের পর্ব থেকে আমরা জেখেছি  যদি FEV1/FVC obstruction determine করতে সাহায্য করে। একইভাবে FVC আমাদের সাহায্য করে restriction আছে কিনা তার বুঝতে।

 যদি আমরা দেখি যে pre bronchodilator FVC <80% of predicted LLN তাহলে post bronchodilator result দেখবো। যদি post bronchodilator result এ FVC> or = 80% হয় তাহলে রোগীর কোন obstructive disease আছে যার জন্য FVC কমে গেছে। এই সকল ক্ষেত্রে FEV1/FVC <70% বা 0.7  হবে।

 যদি দেখি যে FEV1/FVC > 0.7 কিন্তু post bronchodilator result এ FVC < 80%তাহলে ধরে নিতে হবে যে রোগীর restrictive lung disease (eg. ILD, Neuromuscular disease, sarcoidosis, chest wall deformity) আছে এবং full pulmonary function test করতে হবে। যেখানে DLCO এবং TLC বা total lung capacity দেখা যাবে। TLC < 80% of LLN হলে restrictive disease confirm।

 যদি এমন হয় যে post bronchodilatorFEV1/FVC <70% বা 0.7 অর্থাৎ রোগীর obstructive disease আছে সাথে post bronchodilator FVC <80% of LLN  তাহলে সেটাকে আমরা কি বলবো? এটা হচ্ছে Mixed pattern । তখন আমাকে full pulmonary function test করতে হবে। এবং TLC দেখতে হবে। যদি TLC < 80 % LLN হয় তাহলে ধরে নিবো এখানে obstruction এবং restriction দুটোই আছে। যদি দেখা যায় TLC> or = 80% of LLN তাহলে ধরে নিতে হবে এখানে severe obstruction এর কারনে air trapping হয়ে pseudo-restriction হয়েছে। 

৫। এখন ধরি যে সব প্যারামিটার নরমাল কিন্তু আমার clinical suspicion হচ্ছে রোগীর Asthma আছে। তখন আমি চাইলে bronchoprovocation test order করতে পারি। দেখি কি কি provocation test আছে।

 Methacholine challenge test:  এখানে methacholine sloution inhalation করতে দেয়া হয় এবং দেখা হয় যে FEV1 baseline থেকে 20% এর বেশি কমে কিনা। কমলে test positive।

 Mannitol inhalation challenge test:  Inhaled mannitol solution দিয়ে test করা হয়। FEV1 baseline থেকে 15% এর নিচে গেলে টেস্ট পজিটিভ।

 Exercise testing:  FEV1 6 minute exercise এর পর baseline থেকে 15% বা তার বেশি কমলে টেস্ট পজিটিভ।

আজ এ পর্যন্তই, পরবর্তী পর্বে দেখবো কিভাবে আমরা extra-thoracic বা intra-thoracic variable obstruction বা fixed obstruction হলে কি পাবো আমরা।

No comments

Theme images by follow777. Powered by Blogger.