Buy me a Coffee!!

Buy me a Coffee!!
Thank you!

thyroid Disorder

#Medical_couple_এবং_thyroid_Disorder ❤️💏


👨‍⚕️: কি গো সারারাত ধরে পড়েছো বুঝি?এখনো ঘুম ভাঙ্গেনি?🤤

👩🏻‍⚕️:আর বলো না !ইদানিং এতো ঘুম পায়!😴কিন্তু তোমার এই অবস্থা কেন?দেখেতো মনে হচ্ছে অনেক দিন হলো ঘুমাও না!😣রাতে নিশ্চয়ই পড়াশোনা করো?প্রফে place ঠেকায় কে?😛

👨‍⚕️: ঠিক বলছো রাতে একদম ঘুম হয় না!শুধু টেনসন হয় সবকিছু নিয়ে!আর আজকাল #Diarrhoae লেগেই আছে!!!! আর গরম একদম সহ্য হয় না!ফ্যান ফুল স্পীডে দেয়া থাকলেও প্রচুর ঘাম হয়!বডি metabolism বেশি হলে তাপও বেশি তৈরী হয়!আর পানি পিপাসা লাগে!🤯

👩🏻‍⚕️: আমার পুরো উল্টো! ইদানিং #constipation লেগেই আছে!আর ঠান্ডা লাগে অনেক!fan দিতে দেই না জন্য রুমমেটদের সাথে ঝগড়া লাগে!তার মানে আমার বডিতে metabolism কম হচ্ছে!🤔

👨‍⚕️: কিন্তু যাই বলো তুমি একটু ফরসা হয়েছো মনে হচ্ছে!😍আর ওজন ও বেড়েছে!আগে যে চিকন ছিলে!

👩🏻‍⚕️: ফরসা না ঠিক!আসলে Anemia হয়েছে!কারন আমার #menorrhagia হয় ইদানিং!আর খাওয়ায় রুচি নেই!এখন কি আর আগের মতো রেস্টুরেন্টে যেতে চাই বলো?তারপর ও ওজন বাড়ে!তুমি কিন্তু শুকাইছো গো!গাঞ্জা ধরছো নিশ্চয়ই!😡

👨‍⚕️: আর বলো না!খাওয়া দাওয়ায় রুচি অনেক!খাই ও অনেক!কিন্তু ওজন কমছে! metabolism বেশি হচ্ছে তাই!এই একটা জাতীয় সমস্যা!ছেলে মানুষ শুকায়ে গেলেই সবাই ভাবে গাঞ্জাখোর 😔!

👩🏻‍⚕️: আমার মনে হয় Hypothyroidism হয়েছে!😔

👨‍⚕️: আর আমার কি তাহলে Hyperthyroidism ?🤪

👩🏻‍⚕️: আমরা দুইজনই একটা organ এর ডিজিজে মারা যাব! ট্রিটমেন্ট না করালে!বলত কি?

👨‍⚕️: Heart ❤️! #Hypothroidism এ blood cholesterol লেভেল বেড়ে যায় যেহেতু সেগুলোর মেটাবলিজম কে দ্রুত করার মতো thyroid হরমোন শরীরে নাই!তাই সেই cholesterol গুলো গিয়ে coronry artery তে জমা হয়! তাই #Ischemic_Heart_Disease হয়!

👩🏻‍⚕️: হুম!আর #Hyperthyroidism এ যেহেতু Heart rate অনেক বেশি থাকে, কারন এসময় #sympathetic system always stimulated থাকে!তাই effective contraction করার মতো সময় পায় না heart ! এটাই #Atrial_Fibrillation! যার কারনে, heart এর ভিতরে রক্ত সবসময় থেকেই যায়!এটা কেই #heart_failure বলে!জমা হয়ে থাকা রক্তে আবার #thrombous তৈরী হয়!সেটা আবার #Embolisation হয়ে Brain এ #Stroke করে!আর heart এ MI করে!

👨‍⚕️: হুম! তুমি আগে লাইব্রেরি তে এসে কতো পড়তে !এখন পড়তেই চাও না!হা করে তাকায়ে থাকো! এখন চলো টেস্ট করাই!আর hypothyroidism এ #Menorrhagia হয় কেন?

👩🏻‍⚕️: কারন #hypothyroidism এ #ovulation হয় না!তাই #corpus_luteum ও formation হয় না! corpus luteum থেকে #progesterone formation হয় noromal পিরিওডে!যতদিন পর্যন্ত prgesterone লেভেল কমে না যায়,ততদিন menstrual  ব্লিডিং হয় না!আর hypothroid এ তো corpus luteum ই তৈরী হয় না,তাই progesterone শুরু থেকেই কম থাকে! ব্লিডিং ও তাড়াতাড়ি শুরু হয়!মুল কথা progesterone লেভেল কমে গেলেই menstruation হয়!

👨‍⚕️: তারমানে anovulation --->no corpus luteum ---->low progesterone --->early bleeding 👌

👩🏻‍⚕️: হুম! হিসেবে আমার TSH বেশি আসার কথা!আর T3 ,T4 কম আসার কথা!কারন blood এ T3, T4 কম থাকার কারনে TSH হরমোন secration  বেড়ে যায় থাইরয়েড কে Stimulate করে T3,T4 ক্ষরণ করার জন্য!

👨‍⚕️: শুধু TSH কম হলে কি ধরে নিব তোমার Hypothroid নেই?

👩🏻‍⚕️: না! নিশ্চিত হওয়া যাবে না! কারন #pituitary কোন সমস্যা হলে যদি TSH কম রিলিজ হয়,তাহলে TSH কম থাকার কারণে থাইরয়েড গ্লান্ড ও কম stimulate হয়!তাই T3,T4 কম রিলিজ হয়! এটাকে #secondary_hypothyroidism বলে!

👨‍⚕️: হুম !এখন আমাদের চিকিতসা?

👩🏻‍⚕️: আপাতত আমি #Levothyroxin খাওয়া শুরু করবো! আর তুমি anti thyroid drug carbimazol শুরু করবে!

👨‍⚕️: #propylthiouracil খাই!ওটাও তো antithyroid !

👩🏻‍⚕️: না!ওটা অনেক #Hepatotoxic ! শুধু pregnant মহিল দের দেয়া হয় প্রথম ট্রাইমেস্টারে! কারন carbimazol placenta cross করে ফিটাসে গিয়ে hypothyroid করে!কিন্তু propylthiouracil placenta cross করলেও বাচ্চার #plasma protein এর সাথে বাইন্ড করে inactive থাকে!

👨‍⚕️: আচ্ছা বাদ দাও ওসব!এখন আমাকে বলো,তুমি আসলে কাকে ভালবাসো?রাকিবের সাথেও দেখি ঘুরাঘুরি করো?আজ তোমাকে বলতেই হবে!

👩🏻‍⚕️: লা হাওলা ওয়ালা কুয়াত্তা ইল্লাবিল্লাহ!😨আমার এখন #mental_retardation !এতো কঠিন প্রশ্নের জবাব দেয়ার মতো সামর্থ্য নেই!😁তাছাড়া আমি ঘুমিয়ে থাকি,আমার হিসাব থাকে না!😉দিলের ভেতরে আর আগের মতো প্রেম মহাব্বত ও নাই!😏তুমি জানোনা?hypothyroidism এ libido কমে যায়?😛

No comments

Theme images by follow777. Powered by Blogger.