Buy me a Coffee!!

Buy me a Coffee!!
Thank you!

History_Behind_Diagnosis: 12

#History_Behind_Diagnosis: 12 

.
Importance of Taking Feeding/Dietary History(before the age of 5 yrs):
.
Scenario 1:
পেডিয়েট্রিক কনসালট্যান্ট Dr Morshad Alam স্যারের কাছে একদিন সকাল ১০ টার দিকে ২ বছর বয়সের একটা বাচ্চা কে নিয়ে আসা হল। বাচ্চাটা unconscious ছিল এবং Convulsion হচ্ছিল। এছাড়া বাচ্চা কে এক্সামিন করে স্যার দেখলেন যে বাচ্চাটা Dehydrated. এছাড়া আরেকটা বিষয় স্যারের নজরে আসলো যে, বাচ্চাটা কে তার দাদী নিয়ে এসেছে। তখন স্যার জিজ্ঞেস করলেন,  বাচ্চার মা কেনো আসে নি?  উত্তরে জানতে পারলেন, বাচ্চাটা তার দাদীর কাছেই থাকে। মায়ের কোলে দু-তিন মাস বয়সের আরেকটা শিশু থাকায় মা বড় বাচ্চাটা কে দাদীর কাছে রেখেছেন। এবার স্যারের সন্দেহ হল এবং স্যার বাচ্চার দাদী কে জিজ্ঞেস করেছিলেন, বাচ্চা লাস্ট কখন খেয়েছিল?  উত্তরে জানতে পারলেন,, বাচ্চা আগেরদিন বিকেলে খেয়েছিল, এরপর সন্ধ্যার পরেই বাচ্চা ঘুমিয়ে পড়ে এবং পরদিন সকাল থেকেই বাচ্চা অজ্ঞান ও খিঁচুনী হচ্ছে। স্যারের সন্দেহ আরো পাকাপোক্ত হল।
স্যার আর্জেন্ট CBG করতে দিলেন। রেজাল্ট আসলো: 1.2 mmol/L... এরপর হাইপোগ্লাইসেমিয়ার ম্যানেজমেন্ট(ডেক্সট্রোজ) শুরু করার ২ মিনিটের মধ্যেই বাচ্চার জ্ঞান ফিরে আসে এবং নড়াচড়া শুরু করে।
.
Scenario 2:
চার বছরের একটা বাচ্চা। সারা শরির ফোলার সমস্যা নিয়ে ডাক্তার দেখাতে আসে। কেউ  একজন তাদের কে পরামর্শ দিয়েছিলেন কিডনী ডাক্তার দেখাতে। ঐ বিষয়ের একজন জুনিয়র ডাক্তারের কাছে  গেলে স্বাভাবিক ভাবেই উনি রেনাল সিস্টেমের কিছু ইনভেস্টিগেসন করান এবং সবগুলোই নরমাল আসে। পরবর্তীতে সেই বাচ্চা কে পেডিয়েট্রিক কনসালট্যান্ট Dr Morshad Alam স্যারের কাছে রেফার করা হয়। স্যার বাচ্চা এবং বাচ্চার এটেন্ড্যান্ট(বাবা/মা) কে দেখেই ধারনা করেন বাচ্চাটা Low Socioeconomic Status এ বেড়ে ওঠা। জিজ্ঞেস করলেন, বাচ্চা শেষ তিন মাসে কয়দিন মাছ-মাংস-দুধ-ডিম খেয়েছে? উত্তরে জানা গেলো, শেষ তিন মাসে মাত্র দু/তিন দিন মাছ-মাংস-দুধ-ডিম এসব  খেয়েছে। বেশিরভাগ দিনই শাক-সবজি। স্যার তখন ডায়াগনোসিস করলেন, এই whole body swelling  আসলে Protein Energy Malnutrition(Kwashiorkor)  এর জন্যই হয়েছে। পরবর্তীতে স্যার Formulae F 75, F 100  শুরু করেন, একটি ডায়েটারী চার্ট দিয়ে দেন এবং দু-তিন সপ্তাহের মধ্যেই বাচ্চা রিকভার করতে থাকে।
.
Scenario 3:
সাড়ে চার বছরের একটা বাচ্চা। এটারও একই সমস্যা সারা শরির ফুলে উঠেছে।
প্রথমে একজন স্যাকমো কে দেখানো হয়, তিনি Lasix দেন।সুতরাং  এতে কিছুদিনের জন্য ইডেমা কমলেও আবার ইডেমা দেখা দেয়। তাই পরবর্তীতে একজন মেডিসিনের ডাক্তারের কাছে পাঠানো হয়। পরবর্তীতে সেই বাচ্চা কে পেডিয়েট্রিক কনসালট্যান্ট Dr Morshad Alam স্যারের কাছে আনা হয়। স্যারের কাছে আনার আগেই,
এসাইটিস থাকায় এবং আল্ট্রাসনোগ্রাফি তে "ফ্যাটি লিভার" দেখতে পাওয়ায় Bilirubin, AST, ALT, HBSAg etc টেস্টগুলো করানো শেষ  এবং সবগুলোই নরমাল ছিল।
যা'ই হোক, স্যার ঠিক আগের মত বাচ্চা এবং বাচ্চার এটেন্ড্যান্ট(বাবা/মা) কে ধারনা করেন বাচ্চাটা Low Socioeconomic Status এ বেড়ে ওঠা।
এছাড়া বাচ্চার ভাই-বোনও অনেক, প্রায় ৫/৬ জন।স্যার তখন জিজ্ঞেস করলেন, বাচ্চা শেষ তিন মাসে কয়দিন মাছ-মাংস-দুধ-ডিম খেয়েছে? উত্তরে জানা গেলো, শেষ তিন মাসে মাত্র দু-তিন দিন মাছ-মাংস-দুধ-ডিম খেয়েছে। বেশিরভাগ দিনই শাক-সবজি। স্যার তখন ডায়াগনোসিস করলেন, এই বাচ্চার whole body swelling ও  আসলে Protein Energy Malnutrition(Kwashiorkor) এর জন্যই হয়েছে। আর Kwashiorkor এ "ফ্যাটি লিভার" পাওয়া যায়, কারন এক্ষেত্রে প্রোটিনের অভাবে Hypoalbuminemia ডেভেলপ করায় লিভার সেটাকে কমপেনসেট করার জন্য বেশি করে প্রোটিন সিনথেসিস করতে শুরু, এই সময়  অনেক লিপোপ্রোটিনও সিনথেসিস হয়, যার ফলে লিভারে Fatty Change দেখা দেয়। পরবর্তীতে স্যার একটি ডায়েটারী চার্ট দিয়ে দেন এবং দু-তিন সপ্তাহের মধ্যেই বাচ্চা রিকভার করতে থাকে।
.

No comments

Theme images by follow777. Powered by Blogger.