Buy me a Coffee!!

Buy me a Coffee!!
Thank you!

Mitral_Stenosis_এবং_Heart_Sound

#Mitral_Stenosis_এবং_Heart_Sound ❤️


Mitral Stenosis এর প্রথম দিকে #1st_Heart_Sound Loud হয়।
কারন #Mitral_aperture কমে যাবার কারনে Left Atrium থেকে Left Ventricle এ সরু হয়ে যাওয়া পথ দিয়ে Blood Pass হতে কিছুটা বেশি সময় লাগে । LA এর pressure বেশি থাকায় LA থেকে #Left_Ventricle এ বেশি force নিয়ে blood pass হতে থাকে।
অর্থাত এই force এর Against এ যদি Mitral valve কে বন্ধ হতে হয়, তবে সেক্ষেত্রে Mitral valve কে বেশি force দিয়ে Close হতে হবে।

এই অবস্থায় #Ventricular_Systole এর শুরু তে তখনো দেখা যায় Blood সেই সরু হয়ে যাওয়া aperture দিয়ে pass হচ্ছেই। এমন অবস্থায় Mitral valve কে বন্ধ করতে হলে বেশি pressure দিতে হয় Cusps গুলো তে।
এবং এই জন্য mitral valve বন্ধ হবার সময় বেশি শব্দ করে বন্ধ হয়। এটাই #Loud_First_heart_sound এর কারন।
চিন্তা করুন আপনার ছোট ভাই দরজার ওই দিক থেকে ঠেলা দিচ্ছে আপনি অন্য দিক থেকে। যখন আপনার ছোট ভাই ধাক্কা দেয়া ছেড়ে দেবে তখন কিন্তু দরজা টা বেশি শব্দ করে লাগবে। এখানেও একই ব্যাপার হয়।

আর Mitral strnosis এর last phase এ Mitral valve একদম #stenosed আর #calcified হয়ে যায়। এ অবস্থায় Mitral valve খোলেও না বন্ধ ও হয় না।fixed হয়ে থাকে। তাই শুধু #Tricuspid এর Sound টাই শোনা যায়, Mitral এর Sound পাওয়া যায় না । এই অবস্থায় তাই 1st Heart sound দুর্বল শোনা যায়।


No comments

Theme images by follow777. Powered by Blogger.